এক নারী জ’ন্ম দিলেন ৪৪ সন্তান!

উগান্ডার ওই নারীর নাম মা’রিয়াম নাবাতানজি। বয়স মাত্র ৩৬। এই ৩৬ বছর বয়সে এ পর্যন্ত তিনি ৪৪টি সন্তানের জ’ন্ম দিয়েছেন। বর্তমানে তাঁর ৩৮ সন্তান বেঁ’চে আছে এবং তারা সু’স্থ রয়েছে। সবাইকেই দেখাশোনা করছেন তিনি।

ছয়বার জমজ, চারবার তিনটি করে এবং তিনবার চারটি করে সন্তান জ’ন্ম দেন মা’রিয়াম। তাঁর স্বামী গত তিন বছর আগে তাঁকে ছে’ড়ে চলে যান। দরি’দ্র মা’রিয়াম এতগুলো সন্তান নিয়ে সংসার চালাতে হিমশিম খাচ্ছেন।

১২ বছর বয়সে বিয়ে হয় মা’রিয়ামের। তাঁর স্বামীর বয়স তখন ছিল ৪০। যুক্তরাজ্যের সংবাদমাধ্যম মিরর অনলাইন সুত্রে জা’না যায়, বিয়ের এক বছরের মাথায় জমজ সন্তানের মা হন তিনি। জ’ন্মনি’য়ন্ত্রণের প’রামর্শ পেলেও তাতে শা’রীরিক ক্ষ’তির কথা ভেবে অনবরত সন্তান নিতে থাকেন মা’রিয়াম।

তিন বছর আগে স্বামী তাঁকে ছে’ড়ে যাওয়ায় পুরো সংসারের দায়ভার প’ড়েছে মা’রিয়ামের ওপর। চারপাশে কফিক্ষেত এমন একটি জায়গায় সিমেন্টের দেয়াল ও লোহার পাতের ছাউনিওয়ালা জীর্ণ চারটি ঘরবিশিষ্ট বাড়িতে সব সন্তানকে নিয়ে চরম টানাপ’ড়েনে চলছে তাঁর বিশাল পরিবার।

একদিনে ২৫ কেজি ভুট্টা লাগে সবার ন্যূনতম খাবারের জোগান দিতে। মাছ মাংস তো দূ’রের কথা, এই ভুট্টার জোগান দিতেই হিমশিম খান মা’রিয়াম। তিনি বলেন, ‘ছোটবেলা থেকেই আমি বড়দের মতো দায়িত্ব পা’লন করে আসছি। আমা’র মনে হয়, আমি জ’ন্মের পর আনন্দ বলতে কিছু পাইনি।’

সব সন্তানের দেখভালের পাশাপাশি এতগুলো মুখে খাবার তুলে দিতে ব্যা’পক পরিশ্রম ক’রতে হয় মা’রিয়ামকে। চুলকাটা থেকে শুরু করে হাতের কাছে যে কাজই পান তাই করেন তিনি। সবার খোরাকি জোগাড় ক’রতে ২৩ বছর বয়সী পরিবারের বড় ছেলে ইভান কিবুকা স্কুল ছে’ড়ে দিয়ে কাজে যোগ দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *