ভরিপ্রতি ২৪৫০ টাকা কমলো স্বর্ণের দাম

এক সপ্তাহের ব্যবধানে দেশের বাজারে সব ধরনের স্বর্ণের দাম ভরিতে দুই হাজার ৪৫০ টাকা কমেছে। ২২ ক্যারেটের ভরিপ্রতি সর্বোচ্চ দাম পড়বে ৭৪ হাজার ৮ টাকা।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) থেকে নতুন দামে বিক্রি হবে অলংকার তৈরির এ ধাতু। বাংলাদেশ জুয়েলারি সমিতির প্রেস বিজ্ঞপ্তিতে স্বর্ণের দাম কমানোর খবর গণমাধ্যমে জানানো হয়। সবশেষ স্বর্ণের দাম বাড়ানো হয়েছিল ১৮ সেপ্টেম্বর।

বাজুস নির্ধারিত নতুন মূল্য তালিকায় দেখা যায়, ২২ ক্যারেটের প্রতিভরির দাম নির্ধারণ করা হয়েছে ৭৪ হাজার ৮ টাকা। বুধবার পর্যন্ত এ মানের স্বর্ণের বাজার দর ছিল ৭৬ হাজার ৪৫৮ টাকা। ভরিতে দাম কমেছে দুই হাজার ৪৫০ টাকা।

২১ ক্যারেটের প্রতি ভরির দাম ধরা হয়েছে ৭০ হাজার ৮৫৮ টাকা। বুধবার পর্যন্ত দাম ছিল ৭৩ হাজার ৩০৮ টাকা। দাম কমেছে দুই হাজার ৪৫০ টাকা।

একইভাবে ১৮ ক্যারেটের প্রতি ভরির দাম পড়বে ৬২ হাজার ১১০ টাকা। আগে দাম ছিল ৬৪ হাজার ৫৬০ টাকা। ভরিতে কমেছে দুই হাজার ৪৫০ টাকা।

সনাতন পদ্ধতিতে স্বর্ণ প্রতি ভরির দাম ধরা হয়েছে ৫১ হাজার ৭৮৮ টাকা। বুধবার পর্যন্ত দাম ছিল ৫৪ হাজার ২৩৮ টাকা। প্রতি ভরির দাম কমেছে দুই হাজার ৪৫০ টাকা।

বাজুস নির্ধারিত নতুন মূল্য তালিকায় দেখা যায়, ২২ ক্যারেটের প্রতি ভরি রূপার দাম এক হাজার ৫১৬ টাকা, ২১ ক্যারেটের প্রতিভরি এক হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি এক হাজার ২২৫ টাকা ও সনাতন পদ্ধতিতে প্রতিভরির দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

দেশের বাজারে এতদিন সনাতন পদ্ধতিতে রূপার ভরি বিক্রি হতো ৯৩৩ টাকায়। নতুন করে রূপার ক্যারেট শ্রেণি বিন্যাস করে দাম নির্ধারণ করে দিয়েছে বাজুস।

বাংলাদেশ জুয়েলারি সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা বলেন, আর্ন্তজাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে স্বর্ণের দাম কমানো হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সব জুয়েলারি ব্যবসায়ীকে বাজুস র্নিধারিত মূল্য তালিকায় বিক্রির অনুরোধ করা হলো।

Author: Rijvi Ahmed

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *