নেটওয়ার্ক না থাকলেও ফোনে কথা বলবেন যেভাবে

মোবাইল ফোন ব্যবহারকারীদের নানা সময় পড়তে হবে নেটওয়ার্ক সমস্যায়। যার কারণে গ্রামঞ্চলে গেলে অনেক সময় নেটওয়ার্ক থাকে না, ফলে কথা বলতে গেলে পড়তে হয় বিপাকে। এসব সমস্যা সমাধানে বিশেষ ধরণের একটি অ্যাপ তৈরি করেছে স্যাটেলাইট সেবাদানকারী প্রতিষ্ঠান ‘থুরায়া’।

মূলত নেটওয়ার্ক সংক্রান্ত জটিলতা এড়াতে বিশেষ ধরনের এই অ্যাপ বানিয়েছে প্রতিষ্ঠানটি। ওই অ্যাপের মাধ্যমে নেটওয়ার্ক না থাকলে কথা বলার সুযোগ মিলছে, দাবি করেছে প্রতিষ্ঠানটি।

জানা গেছে, অ্যাপটি ব্যবহারের জন্য মোবাইল ফোনের সঙ্গে একটি অ্যাডাপটর সংযুক্ত করতে হবে। এটিকে মোবাইল নেটওয়ার্কের বিকল্প উপায়ও বলা হচ্ছে।

মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম গাল্ফ নিউজ জানায়, থুরায়ার অ্যাডাপ্টারটি প্রথমে মোবাইল ফোনের সঙ্গে সংযুক্ত করতে হবে। এরপর স্যাটস্লিভ অ্যাপটি মোবাইলে ইনস্টল করতে হবে। অ্যাডাপ্টারটি মোবাইল ফোনে সংযুক্ত করার পর স্যাটেলাইড মুড অন হবে। তখন স্যাটস্লিভ অ্যাপটি দিয়ে মোবাইলে কল করা ও কল ধরাসহ ইন্টারনেট ব্যবহারের মতো সব সুবিধা পাওয়া যাবে।

তবে এখনো থুরায়ার এই অ্যাডাপ্টার ও অ্যাপ সবার জন্য উন্মুক্ত হয়নি। আইফোন ও নির্দিষ্ট কিছু প্রতিষ্ঠানের অ্যানড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা এটি ব্যবহার করতে পারছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *