কৃষকরা পাবেন ৪ হাজার কোটি টাকা

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বৈশ্বিক মাহমারী করোনা, বন্যা এবং ঘূর্ণিঝড় আম্ফান মোকাবেলায় জননেত্রী শেখ হাসিনা বিচক্ষণতার পরিচয় দিয়েছেন। উন্নত রাষ্ট্র যেখানে তাদের খাদ্য ব্যবস্থাসহ পরিস্থিতি মোকাবেলায় হিমশিম খাচ্ছে তখন শেখ হাসিনা খাদ্য উৎপাদনের ওপর জোর দিয়েছেন। যার কারণে আমরা কৃষকদের সার্বিক সহযোগিতা করাসহ খাদ্য উৎপাদনে সফল হয়েছি। সকল প্রতিকূলতাকে মোকাবেলা সহজ হয়েছে।

তিনি বলেন, সরকার ১ লক্ষ কোটি টাকার প্রণোদনাসহ কৃষকদের জন্য ৪ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছে। যাতে কৃষকরা সহজে খাদ্য উৎপাদন করতে পারে। আমাদের পরিবেশ রক্ষায় গাছের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। অক্সিজেন ছাড়া যেমন মানুষ বাঁচতে পারে না তেমনি গাছ ছাড়া মানুষ বাঁচেতে পারবে না। এজন্যই জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিনটি করে গাছ লাগানের কথা বলেছেন, বৃক্ষরোপণে গুরুত্ব দিয়েছেন। তাই নিজ নিজ আঙিনায় বৃক্ষরোপণে তিনি সকলের প্রতি আহ্বান জানান।

প্রতিমন্ত্রী প্রধান অতিথি হিসেবে আজ শনিবার সকালে সিংড়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অয়োজনে ফলদ, বনজ এবং ঔষধি গাছের চারাসহ কৃষকদের মধ্যে সবজি বীজ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের মাটি সোনার মাটি, তা বঙ্গবন্ধু উপলব্ধি করেছিলেন। তাই তিনি গর্ব করে বলেছিলেন আমার দেশে রয়েছে সোনার মানুষ এবং সোনার মাটি। এখন বাংলাদেশের ১৭ কোটি মানুষের আহারের ব্যবস্থা করেছেন সরকার। করোনার এ সময়ে কেউ না খেয়ে থাকেনি। বিগত দিনে কৃষকদের সারের জন্য আন্দোলন করতে হয়েছে। এখন আর করতে হয় না। কৃষকরা ন্যায্যমূল্যে সার পাচ্ছেন। ১০ টাকার ব্যাংক একাউন্ট খুলে দিয়েছে। বিনামূল্য প্রয়োজনীয় উপকরণ দিয়েছে, শতভাগ বিদ্যুতের ব্যবস্থা করেছে।

অনুষ্ঠানে ২৫ হাজার চারা বিতরণ করেন প্রতিমন্ত্রী। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সমগ্র সিংড়া উপজেলায় ১ লাখ চারা বিতরণের অংশ হিসেবে এই চারা বিতরণ করা হয়। পরে প্রতিমন্ত্রী ৬০০ জন কৃষকদের মাঝে ৫৩৫ গ্রাম করে সবজি বীজ এবং ৬০ জন কৃষকদের মাঝে মাসকালাই বিতরণ করেন।

অনুষ্ঠানে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা রকিবুল হাসানের সভাপতিত্বে আয়োজিত সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ওহিদুর রহমান শেখ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস ও উপজেলা কৃষি অফিসার সাজ্জাদ হোসেন।

উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শামিমা হক রোজি, চৌগ্রাম ইউপি চেয়ারম্যান জাহেদুল ইসলাম ভোলা, আওয়ামী লীগ নেতা শরফরাজ নেওয়াজ বাবু, উপজেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক মাওলানা রুহুল আমিন, পৌর আওয়ামী লীগের সহসভাপতি মাহাবুব আলম বাবু, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অধ্যক্ষ আব্দুল আওয়াল প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *