প্রথমবারের মতো গ্রামে চাষ হতে যাচ্ছে ইলিশ!

ইলিশ (hilsa) মাছের জন্য সারা বছর অপেক্ষায় থাকে বাঙালি। আকাশ জুড়ে কালো মেঘ আর ইলশেগুঁড়ি শুরু হবার সাথে সাথেই ইলিশের স্বাদে মন আনচান করে ওঠে। কিন্তু আর অপেক্ষা নয়, এবার বাংলার বিভিন্ন জেলার গ্রামে গঞ্জে চাষ হবে মনিপুরী ইলিশ বা পেংবা। রাজ্যের মৎস্যদপ্তর এমনই উদ্যোগ নেওয়া হয়েছে। মঙ্গলবার ভাতার ব্লকের ১৮ জন উপভোক্তাকে দেওয়া হল এই পেংবা বা মনিপুরী ইলিশের চারা।

পেংবা বা মনিপুরী ইলিশ দেখতে দেশি পুঁটি মাছের মত হলেও আকারে পুঁটির চেয়ে কয়েকগুন বড়৷ স্বাদে ও গন্ধে ইলিশের সমান। ইলিশের বদলে মনিপুরী ইলিশ সকলের মন জয় করতে পারবে বলে আশাবাদী রাজ্যের কৃষি দপ্তর। এই মাছ চাষে খরচও কম। অন্য মাছের জন্য অনেক খাবার দিতে হলেও এই মাছ উদ্ভিদকনা খেয়েই বড় হয়। একই সাথে খুব তাড়াতাড়িই এরা ৪০০ থেকে ৫০০ গ্রাম পর্যন্ত ওজনের হয়ে থাকে।

পাশাপাশি, আত্মনির্ভরতার পথে আরো এক কদম এগিয়ে গেল মোদি সরকার । মাছ চাষে দেশকে এক কদম এগিয়ে দিতে Matsya Sampada Yojana (PMMSY) তে আগামী ৫ অর্থবর্ষে ২০ হাজার ৫০ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। পাশাপাশি, মাছ চাষীদের জন্য আজ একটি নতুন অ্যাপ লঞ্চ করলেন নরেন্দ্র মোদি।

এখনো পর্যন্ত এত বড় বিনিয়োগ দেশের মৎস্য চাষে হয়নি। মাছ চাষীদের উৎসাহ দিতেই এই বিশাল বিনিয়োগ বলে জানিয়েছে মোদি সরকার। কৃষি ও পশুপালনে অত্যাধুনিক প্রযুক্তির ব্যাবহার করা হবে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। চাষীদের জন্য এখনো কোনো অ্যাপ নেই দেশে। এই নতুন ই-গোপাল অ্যাপের মাধ্যমে চাষ সম্পর্কিত তথ্যাদি ছাড়াও কীটনাশক, সার, বীজ এমনকি পন্য বিক্রির সুবিধাও পাবে দেশের কৃষকরা।

Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *