যে অভিনেতা না বলার কারনে কেয়ামত থেকে কেয়ামত সিনেমায় সুযোগ পান সালমান শাহ

হিন্দী ছবি কেয়ামত সে কেয়ামত তক ছবির স্বত্ব কিনে বাংলাদেশী কেয়ামত থেকে কেয়ামত ছবি নির্মাণ করা হয়। আর এই ছবিতে অভিনেতা তৌকির আহমেদকে প্রস্তাব দেওয়া হয়েছিল নায়ক চরিত্রে অভিনয়ের জন্য। কিন্তু তিনি রিমেক ছবিতে অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে দেন। আর এখানেই সালমান শাহ নতুন হিসেবে প্রস্তাব লুফে নেন। প্রথম ছবিতেই সালমান বাংলাদেশের চলচ্চিত্রাঙ্গণ কাঁপিয়ে দেন। রিমেক ছবিতে অভিনয় করেও আকাশচুম্বি জনপ্রিয়তার এমন উদাহরণ আর পাওয়া যাবে?

তৌকীর অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে দেওয়ার প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক সোহানুর রহমান সোহানের হাত ধরে সালমান শাহ চলচ্চিত্রে অভিনয় করার সু্যোগ পান। নায়ক আলমগীরের সাবেক স্ত্রী খোশনুরের মাধ্যমে ‘ইমন’ নামে একটি ছেলের সন্ধান পান। প্রথম দেখাতেই তাকে পছন্দ করে ফেলেন পরিচালক এবং সনম বেওয়াফা ছবির জন্য প্রস্তাব দেন, কিন্তু যখন ইমন ‘কেয়ামত সে কেয়ামত তক’ ছবির কথা জানতে পারেন তখন তিনি উক্ত ছবিতে অভিনেয়র জন্য পীড়াপীড়ি করেন। তাঁর কাছে কেয়ামত সে কেয়ামত তক ছবি এতই প্রিয় ছিলো যে তিনি মোট ২৬ বার ছবিটি দেখেছেন বলে পরিচালক কে জানান। শেষ পর্যন্ত পরিচালক সোহানুর রহমান সোহান তাঁকে নিয়ে কেয়ামত থেকে কেয়ামত চলচ্চিত্রটি নির্মাণের সিদ্ধান্ত নেন এবং ইমন নাম পরিবর্তন করে সালমান শাহ রাখা হয়

ঢাকাই চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে জনপ্রিয় নায়ক সালমান শাহ কোটি ভক্তকে কাঁদিয়ে ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর মায়ার সাগর পাড়ি দিয়ে চিরদিনের জন্য চলে যান। ১৯৯৩ সালে ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমার মাধ্যমে ঢাকাই চলচ্চিত্রে অভিষেক হয়। এর পর মাত্র ৪ বছরে ২৭টি সিনেমায় অভিনয় করেন, যার সবগুলো ব্যবসাসফল হয়। ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন সালমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *