আলুর পর এবার দাম চড়ছে ডিমের, কত বাড়বে ডিমের দাম? জানুন

আলু, সবজির পর এবার তড়তড়িয়ে বাড়ছে ডিমের দাম। আগস্টের শেষ থেকেই এই দাম অনেকটাই বেড়েছে। আর সেপ্টেম্বরের শুরু থেকেই ডিমের দাম আকাশছোঁয়া। হোলসেল মার্কেট প্রতি পিস ডিমের দাম ৫ টাকা আর খুচরো বাজারে সেই ডিমের দাম বেড়ে হয়েছে ৬ টাকা। শুধু কলকাতা বা পশ্চিমবঙ্গ নয় গোটা দেশজুড়েই বাড়ছে ডিমের দাম।

পশ্চিমবঙ্গে প্রতিদিন ডিমের উৎপাদন প্রায় ৮০ লক্ষ থেকে ১ কোটি। আমফানের পর বাংলায় ডিমের উৎপাদন কমেছে প্রায় ২০ থেকে ৩০ লক্ষ। এদিকে পশ্চিমবঙ্গে প্রতিদিন ডিমের চাহিদা প্রায় আড়াই লক্ষ। তাই চাহিদা বাড়ছে বলেই ডিমের দাম ও বাড়ছে।

শিয়ালদহের বৈঠকখানা বাজারে অগাস্ট মাসে ১ পেটি ডিমের দাম ছিল ৯৫০ টাকা। আগস্টের শেষে সেই দাম বেড়ে হয়েছে ৯৮০ থেকে ১০০০ টাকায়। আর সেপ্টেম্বরের শুরুতে সেই দাম বেড়ে হয়েছে ১০২০ থেকে ১০৩০ টাকায়। ২১০টি করে ডিমের পেটি থাকে রিটেলারদের জন্যে। কলকাতা হোলসেল মার্কেট গত ২৯ শে অগাস্ট প্রতি ১০০ টি ডিমের দাম ছিল ৪৬৪ টাকা। সেই দাম ৩০ শে অগাস্ট বেড়ে হয়েছিল ৪৭৫ টাকা।

আবার ৩১ আগস্ট দাম আরও বেড়ে হয়েছিল ৪৮৩ টাকায়। ২ সেপ্টেম্বর পর্যন্ত ৪৮৩ টাকা ছিল দাম। ৩ সেপ্টেম্বর সেই দাম বেড়ে হয়েছে ৪৮৪ টাকা। তবে আজ অর্থাৎ শুক্রবার দাম কিছটা কমে হয়েছে ৪৬০ টাকা। এখন সাময়িক কিছুটা দাম নামলেও পুজোর আগে সেভাবে কমার কোন সম্ভাবনা নেই দেশের মার্কেটে, এমনEটাই জানিয়েছেন দা কলকাতা এগ মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *