চীনকে মোকবিলায় ভারতকে অস্ত্র দিচ্ছে যে দেশ

লাদাখে উত্তাল চীন-ভারত সম্পর্ক। যে কোনো সময় বড় ধরণের সংঘর্ষ বেধে যেতে পারে দুই দেশের মধ্য। তাই যুদ্ধ পরিস্থিতির বিষয়ে করণীয় নিয়ে মার্কিন প্রতিরক্ষা সচিবের সঙ্গে কথা বলবেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এসপারের সঙ্গে টেলিফোনে কথা হবে রাজনাথের। পূর্ব লাদাখে নিয়ন্ত্রণ রেখায় চীনা আগ্রাসন নিয়ে তাদের মধ্যে আলোচনা হতে পারে। পাশাপাশি, কথা হতে পারে আপৎকালীন ভিত্তিতে কিছু সমরাস্ত্র ও রণ-সরঞ্জাম হস্তান্তর নিয়েও।

সম্প্রতি, ভারতীয় সেনাকে লাদাখে চীনা গতিবিধি সংক্রান্ত বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ওই তথ্যের অংশ হিসেবে ভারতের হাতে তুলে দেওয়া হয় মার্কিন সামরিক উপগ্রহ চিত্র।ভারতের এই মুহূর্তে কী কী অস্ত্র ও রণসম্ভার প্রয়োজন তার তালিকাও নাকি চেয়েছে আমেরিকা। চীনের বিরুদ্ধে সংঘাতের এই পরিস্থিতিতে ভারতকে সাহায্য করার সর্বাত্মক আশ্বাস দিয়েছে ওয়াশিংটন।

ভারতীয় গণমাধ্যমের দাবি, ইমার্জেন্সি রুটে ভারতকে ‘এক্সক্যালিবার’ আর্টিলারি দিতে তৈরি আমেরিকা। এই বিশেষ গোলার পাল্লা ৪০ কিলোমিটার। এই গোলা ভারতীয় সেনার ব্যবহৃত মার্কিন নির্মিত এম৭৭৭ আল্ট্রা লাইট হাউইৎজার সহ বিভিন্ন ধরনের কামানের সঙ্গে ব্যবহার করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *