জুতার সঙ্গে বাড়িতে ঢুকছে করোনা! জেনে নিন বাঁচার উপায়

চারিদিকে করোনার ভয়ঙ্কর রূপ। এক কথায় করোনা আতঙ্কে প্রাণ অষ্ঠাগত সকলের। নিয়মিত হাত ধুচ্ছেন, মাস্ক পরছেন, সামাজিক দূরত্ব মানছেন। কিন্তু জানেন কি বাড়িতে করোনা নিয়ে আসতে পারে জুতাও!

এই সমস্যার সমাধান কী?

১. প্রথমেই আপনার বাড়িতে পরার জুতা ও বাইরে থেকে পরে আসা জুতাকে আলাদা রাখুন। বাইরে থেকে পরে আসা জুতা একেবারেই বাড়ির মধ্যে ঢোকাবেন না। এর দরুন আপনার বাড়ি করোনা থেকে দূরে থাকবে।

২. জুতা খালি হাত দিয়ে খুলবেন না। গ্লাভস পরে তারপর আপনার জুতার ফিতে বা জুতা স্পর্শ করুন। তারপর ভালো করে হাত ধুয়ে নিন অথবা জীবাণুনাশক ব্যবহার করুন।

৩. জুতার তলার দিকে বাড়তি নজর দিন। জুতার তলার দিকই বেশি সংস্পর্শে আসে। তাই ভালো করে জুতার তলার দিক পরিষ্কার করুন। বাড়িতে ঢুকেই আগে জীবাণুনাশক দিয়ে জুতা পরিষ্কার করুন। কিংবা আরও ভালোভাবে জীবাণুনাশক ওয়াইপ ব্যবহার করুন। জুতা পরিষ্কারের সময় অবশ্যই গ্লাভস ব্যবহার করুন। পরিষ্কার করা হয়ে গেলে আগে ভালোভাবে হাত পা ধুয়ে নেবেন।

৪. জীবাণুনাশক স্প্রে ব্যবহার করতে চাইলে জুতাকে ভালোভাবে শুকাতে দিন। ভেজা অবস্থায় জীবাণুনাশক স্প্রে দেবেন না।

জুতা পরতেই হবে। কিন্তু বাড়িতে যাতে জুতার মাধ্যমে করোনা প্রবেশ করতে না পারে সেদিকেও কড়া নজর রাখতে হবে। তাই এই ছোট্ট কয়েকটি পদ্ধতি মেনে চললেই জুতার করোনা সমস্যা থেকে রেহাই পেতে পারেন। সূত্র: জিনিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *