এবার গোবর কিনবে ভারত সরকার!কেজি কত?

দেশের কৃষকদের কাছ থেকে গরুর গোবর কেনার ঘোষণা দিয়েছে ভারতের ছত্তীসগঢ় রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল বৃহস্পতিবার রাজ্যের এই নতুন প্রকল্পের কথা ঘোষণা করেন। তিনি জানান, ‘হরেলি’ (স্থানীয় উত্‍‌সব) থেকেই এই প্রকল্প চালু হয়ে যাবে।ভারতীয় সংবাদমাধ্যম এই সময়ের প্রতিবেদনে এ বলা হয়েছে, এজন্য কৃষি ও জলসম্পদ মন্ত্রী রবীন্দ্র চৌবেকে চেয়ারম্যান করে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আগামী সাত-আট দিনের মধ্যেই গোবরের দাম নির্ধারণ করবে এই কমিটি।

তিনি বলেন, গরু ছেড়ে রাখার একটি ধারা লোকজনের মধ্যে রয়েছে। গবাদিপশু রাস্তাঘাটে অবাধে বিচরণ করায় অনেক বার দুর্ঘটনা ঘটেছে। যার জেরে প্রাণহানিও হয়েছে। আবার ছাড়া গোরু অন্যের ফসল খেয়ে নষ্ট করেছে, এমনও হয়েছে। মুখ্যমন্ত্রীর কথায়, গোরু ছেড়ে রাখার এই যে ধারা চলে আসছে, তা বন্ধ করতেই এই পদক্ষেপ।তার যুক্তি হল, গরু দুধ দেয়া বন্ধ করলে অনেকেই সেই গরুকে ঘরে রাখেন না। মালিকানাহীন, পরিত্যক্ত হয়ে, রাস্তায় চরে বেড়ায়। সরকারি উদ্যোগে গোবর কেনা শুরু হলে, আর্থিক উপার্জনের কথা ভেবে, কেউ আর গরু ছেড়ে রাখবেন না।

এদিকে রাস্তাঘাটে গরুর অবাধ বিচরণ বন্ধ করতে নগর প্রশাসনকে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। বাড়ি বাড়ি গিয়ে গোবর কেনা থেকে ভার্মি কম্পোস্ট তৈরির দায়িত্বও নগর প্রশাসন বিভাগকে দিয়েছেন তিনি।ভূপেশ বাঘেলের বক্তব্য, এই ধরনের প্রকল্পে লোকজন গবাদিপশু পালনে আগ্রহী হবেন। ফলে, গ্রামীণ অর্থনীতির বিকাশ হবে। নার্ভা, গরুভা, ঘুরুয়া, বদি প্রকল্পের উল্লেখ করে বলেন, এই সমস্ত প্রকল্পের আওতায় ইতিমধ্যে ২,২০০ গ্রামে গোশালা তৈরি করে দেওয়া হয়েছে। আগামী দু-তিন মাসের মধ্যে আরও ৫ হাজার গোশালা সরকার তৈরি করে দেবে বলে তিনি জানিয়েছেন।

Author: admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *