‘শক্তি হারাচ্ছে করোনা, ভ্যাকসিন ছাড়াই নিজ থেকেই শেষ হয়ে যাবে’

করোনা ভাইরাস এখন ”হিং’স্র বাঘ থেকে বুনো বিড়ালে” রূপান্তর হয়েছে। ভ্যাকসিন ছাড়াই ভাইরাসটি নিজ থেকেই শেষ হয়ে যাবে। করোনায় ইউরোপে মৃ’ত্যুপু’রীতে পরিণত হওয়া ইতালির শীর্ষ সং’ক্রা’মক ব্যা’ধি বিশে’ষ’জ্ঞ অধ্যাপক মাত্তিও বাসেত্তি এমন মন্তব্য করেছেন।ইতালির সং’ক্রা’মক ব্যা’ধি ক্লিনিক পোলিক্লিনিকো স্যান মার্টিনোর প্রধান অধ্যাপক মাত্তিও বাসেত্তি ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফকে দেয়া সাক্ষাৎকারে বলেন, গত মাসে ভাইরাসটি তী’ব্রতা হা’রাতে শুরু করেছে। আগে যে রোগীরা এই ভাইরাসে মা’রা যেতেন এখন তারা সুস্থ হয়ে উঠছেন।

ক্রি’টিক্যা’ল কেয়ার এই বিশেষজ্ঞ বলেন, ”রোগীর সংখ্যা কমে আসার অর্থ ভাইরাসটির পুনরায় ফিরে আসা ঠে’কাতে ভ্যাকসিনের আর দরকার নাও হতে পারে।” ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ প্রস্তুতকারক কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার চ্যাডক্স-১এনকোভ-১৯ নামের সম্ভাব্য ভ্যাকসিনটি পাওয়ার লক্ষ্যে ইতালির স্বাস্থ্যমন্ত্রী বৃহস্পতিবার একটি চু’ক্তির ঘোষণা দিয়েছেন।

তিনি বলেন, আমার কাছে ক্লিনিক্যাল যে ধা’রণা রয়েছে, তাতে বোঝা যাচ্ছে ভাইরাসটির তী’ব্রতায় পরিবর্তন এসেছে। মার্চ এবং এপ্রিলের শুরুর দিকে ভাইরাসটির বৈশিষ্ট্য পুরোপুরি ভিন্ন ছিল। ওই সময় জরুরি বিভাগে যারা এসেছিলেন তাদের চিকিৎসা দেয়াটা খুবই ক’ঠিন হয়ে পড়েছিল। গত চার সপ্তাহে ভাইরাসটির প্যাটার্নের ভি;ত্তিতে এই চি;ত্র পুরোপুরি পা;ল্টে গেছে। যদিও এখনও বৈজ্ঞানিকভাবে এটি প্রমাণিত হয়নি।

অধ্যাপক মাত্তিও বাসেত্তি বলেন, হ্যাঁ, সম্ভবত ভ্যাকসিন ছাড়াই ভাইরাসটি পুরোপুরি শেষ হয়ে যাবে। আমাদের সং’ক্র’মণ এবং সং’ক্র’মিত মানুষের সংখ্যা কমে এসেছে। এর ফলে ভাইরাসটি নিজ থেকেই বিদায় নিতে পারে। লকডাউন, মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখায় এখন ভাই’রাল লোড কমে গেছে। এটি কেন ভিন্ন ধ’রনের আচরণ করছে সেটি নিয়ে আমাদের গবে’ষণা করতে হবে। সূত্র : দ্য টেলিগ্রাফ

Author: admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *