২০ বছরের উন্নয়ন কর্মকাণ্ডের রূপরেখা অনুমোদন এনইসির

দেশের দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা অনুমোদন পেল এনইসি সভায় । ২০২১ সাল থেকে ২০৪১ সালের মধ্যে এ প্রেক্ষিত পরিকল্পনাটি বাস্তবায়ন করা হবে। উন্নত বাংলাদেশ গড়তে এটা আগামী ২০ বছরের কর্মকা’ণ্ডের একটি রূপরেখা। মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে ব্রিফিং করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, উন্নত দেশের লক্ষ্যে ২০ বছর মেয়াদী পরিকল্পনাটি তৈরি করেছে সাধারণ অর্থনীতি বিভাগ (জিইডি)। এতে ২০৪১ সালে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্য ধ’রা হয়েছে ৯ দশমিক ৯ শতাংশ। প্রায় ৪ ঘণ্টা এই রূপরেখা নিয়ে আলোচনা হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ২০ বছরে কি করতে চাই সে সব বিষয়ে আলোচনা হয়েছে। দারিদ্র্য দূরীকরণ ও সুশাসন প্রতিষ্ঠিত হয়েছে, এটাকে আরও সুসংহত করতে হবে।
এ বিষয়ে সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম বলেন, আগামী ২০ বছর পর বাংলাদেশ অর্থনৈতিক ও সামাজিকভাবে কোন অবস্থায় পৌঁছবে এটা তার একটি আগাম রূপরেখা। এই রূপরেখা নিয়ে আগামী এক মাসের মধ্যে বিভিন্ন মন্ত্রণালয় এ বিষয়ে মতামত দেবে। এতে কিছু সংযোজন বা বিয়োজন হতে পারে।
এর আগে দেশের প্রথম প্রেক্ষিত পরিকল্পনাটি (২০১০-২০২১) তৈরি করা হয়। এটি বাস্তবায়ন এনইসিতে করা হয় ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনা (২০১০-১৫) ও সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা (২০১৬-২০) মাধ্যমে। ফলে ২০০৯ সালের ৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি থেকে বেড়ে এখন ৮ শতাংশের ঘর অ’তিক্রম করেছে। নতুন প্রেক্ষিত পরিকল্পনার প্রক্ষেপনে বলা হয়েছে, ২০২০ সালে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি ৮ দশমিক ২ শতাংশ থেকে বেড়ে ২০৩১ সালে দাঁড়াবে ৯ শতাংশে। সেটি বেড়ে ২০৪১ সালে গিয়ে হবে ৯ দশমিক ৯ শতাংশ।
সেই সঙ্গে চরম দারিদ্র্যের হার ২০২০ সালে ৯ দশমিক ৩৮ শতাংশ থেকে কমে ২০৩১ সালে পৌঁছাবে ২ দশমিক ৫৫ শতাংশে। সেটি পরিকল্পনার শেষ বছর ২০৪১ সালে কমে দাঁড়াবে শূন্য দশমিক ৬৮ শতাংশে। অন্যদিকে মাঝারি দারিদ্র্য বর্তমান বছরের ১৮ দশমিক ৮২ শতাংশ থেকে কমে ২০৩১ সালে দাঁড়াবে ৭ দশমিক শূন্য শতাংশে । পরিকল্পনার বাস্তবায়ন শেষে ২০৪১ সালে এ হার হবে ৩ শতাংশের নিচে। এছাড়া মানুষের প্রত্যাশিত গড় আয়ুস্কাল বেড়ে দাঁড়াবে ৮০ বছরে। এক্ষেত্রে ২০১৮ সালের হিসেবে গড় আয় ৭২ দশমিক ৩ বছর থেকে ২০৩১ সালে বেড়ে হবে ৭৫ বছর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *