ঘরে ১০ মিনিট তেজপাতা পো’ড়ালে মিলবে বিস্ময়কর উপকারিতা!

রান্নায় তেজপাতার জাদু স’ম্পর্কে নিশ্চয়ই জানেন। খাবারে খুব সুন্দর একটি ঘ্রান এনে দেয় এই তেজপাতা। তাছাড়া দেহের বিভিন্ন রোগ প্রতিরোধেও তেজপাতা খুবই উপকারী। জানেন কি শুধু খেলেই নয়, ঘরে এই পাতা পোড়ালেও মিলবে বিস্ময়কর উপকারিতা!

কি, বিশ্বা’স হচ্ছে না? তবে আজ নিজেই ঘরে বসে তেজপাতা পুড়িয়ে করে ফেলুন ছোট্ট একটি পরীক্ষা। আর ফলাফল দেখে নিন আপনার চোখের সামনেই।আয়ুর্বেদ জানাচ্ছে, কেবল তেজপাতা খাওয়াতেই নয়, পোড়ালেও অনেক উপকার পাওয়া যায়। একটি হেলথ ওয়েবসাইট ‘হেলদি ফুড ট্রিকস’-এ সম্প্রতি প্রকাশিত হয়েছে তেজপাতা বিষয়ক এই তথ্য।

সেখানে বলা হয়েছে, একটি ছাইদানিতে কয়েকটি তেজপাতা নিয়ে ১০ মিনিট ধরে পো’ড়ান। এতে পাতা যেমন পুড়বে, তেমনই পুড়বে এর মধ্যে থাকা অ’পরিহার্য তৈল উপাদানও। তেজপাতা পো’ড়ালে ধীরে ধীরে ঘরে সুগন্ধ ছড়িয়ে পড়ে। এই ভেষজ গন্ধ মনকে সতেজ করে দেবে। এটি মন-শরীরকে যেমন প্রশমিত করতে সাহায্য করে, তেমনই এতে মানসিক চাপ ও উদ্বেগও কমবে।

ইউরোপীয় বিভিন্ন শাস্ত্রে বলা হয়েছে, প্রাচীন গ্রিক ও রোমানরা তেজপাতাকে পবিত্র ওষুধ বলত। বিভিন্ন সমস্যার সমাধানে তেজপাতাকে অ’পরিহার্য বলে ধ’রা হয়। উপমহাদেশে এই পাতাকে মসলা হিসেবে ব্যবহার করেন। রান্নার স্বাদ বাড়াতে ও সুগন্ধ আনতে এর ব্যবহার করা হয়।বিজ্ঞানীরা জানাচ্ছেন, তেজপাতার মধ্যে রয়েছে পিনেনে ও সাইনিয়ল নামে দুটি উপাদান। রয়েছে তৈল উপাদান। এর মধ্যে রয়েছে সাইকো-অ্যাকটিভ পদার্থ। পাশাপাশি, এতে রয়েছে জীবানুনাশক, ডিওরেটিক, সিডেটিভ ও অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। এগুলো স্বাস্থ্যের জন্য উপকারী। এটি মন-মেজাজকে ভালো করে, সঙ্গে তেজপাতা পাকস্থলীর ফ্লু নিরাময়েও সাহায্য করে। তেজপাতার এসেনশিয়াল অয়েল দিয়ে ম্যাসাজ করলে মা’থাব্যথা কমে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *