রেকর্ড গত ২৪ ঘণ্টায় করোনায় দেশে আক্রা’ন্ত ৩৮৬২ জন, মা’রা গেছে ৫৩ জন

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত আরো ৩ হাজার ৮৬২ জনকে শনাক্ত করা হয়েছে। একই সময়ে মারা গেছেন আরো ৫৩ জন। যা একদিনের আক্রান্ত ও মৃত্যুর পরিসংখ্যানে সর্বোচ্চ। এ নিয়ে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৯৪ হাজার ৪৮১ জনে দাঁড়িয়েছে। এখন পর্যন্ত মারা গেছেন এক হাজার ২৬২ জন।

মঙ্গলবার দুপুর আড়াইটায় করোনা পরিস্থিতি নিয়ে অনলাইনে দৈনন্দিন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।দেশে করোনাভাইরাসে সংক্রমিত (কোভিড-১৯) প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটার এর তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত মহামারি করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৪ লাখ ৩৯ হাজার ৪২৭। এছাড়া আক্রান্ত হয়েছেন ৮১ লাখ ২৮ হাজার ৪৯১ জন। সুস্থ হয়ে উঠেছেন ৪২ লাখ ৪২ হাজার ২৭০ জন।

গত ২৪ ঘণ্টায় করোনায় দেশে আক্রা’ন্ত ৩৮৬২ জন, মা’রা গেছে ৫৩ জন। আজ দুপুরে করোনা প’রি’স্থি’তি নিয়ে স্বাস্থ্য বু’লে’টিনে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা এ ত’থ্য জানান।

এদিকে বিশ্বজু’ড়ে বে’ড়েই চ’লেছে করোনভাইরাসে আক্রা’ন্তের সংখ্যা। তাই এই সময়ে নিজের যত্ন নেওয়া খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। সামাজিক দূরত্বের অনুশীলন, স্বাস্থ্যবিধি বজায় রাখা এবং যথাসম্ভব ঘরে বসে থাকাই মা’রাত্ম’ক ভাইরাসের সং’স্প’র্শে আসার হাত থেকে নিজেকে বাঁ’চানোর সবচেয়ে নির্ভরযোগ্য উপায়।

এরপর যা করতে পারেন তা হল স্বাস্থ্যকর এবং পুষ্টিকর খাবার খাওয়া। তাতে করে আপনি যদি কোনোরকমভাবে ভাইরাসের সং’স্প’র্শে এসেও পড়েন, তবে আপনার দেহ তার সঙ্গে ল’ড়াই করতে সক্ষ’ম হবে।

বেশ কয়েকটি খাবার এবং পানীয় রোগ প্র’তিরো’ধ ক্ষ’মতা বা’ড়াতে এবং রো’গজনিত ব্যাকটেরিয়া এবং ভাইরাসের সাথে ল’ড়াই করতে সাহায্য করতে পারে। অবাক করা বিষয় হল, পানি আমাদের রোগ প্র’তিরো’ধ ক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে। এটি আমাদের স্বাস্থ্যের জন্য কীভাবে উপকার করে তা জেনে নিন-

পানির গুরুত্ব: পানি জীবনের মূল প্রয়োজনীয়তা। এটি শরীরের বিভিন্ন অংশে পুষ্টিকর এবং খনিজ বহন করে এবং ব’র্জ্য বে’র করে দেয়। এছাড়াও এটি শরীরের তাপমাত্রা নিয়’ন্ত্রণ করতে সহায়তা করে।

পানি যেভাবে সুস্থ রাখে: সাধারণভাবে কেউ অসুস্থ থাকলে বা জ্ব’রে আক্রা’ন্ত হওয়ার সময় তাদের হা’ইড্রে’টেড রাখার পরামর্শ দেওয়া হয়। কারণ পানি আমাদের শরীর থেকে প্রাকৃতিকভাবে অসু’স্থতাজনিত ট’ক্সিন এবং ব্যাক’টেরিয়া দূ’র করতে সহায়তা করে।

পানি শরীরের বিভিন্ন কোষে অক্সি’জেন বহন করতেও সহায়তা করে। ফলে শরীরের সঠিক ক্রি’য়া সম্পন্ন হয়। স্বাস্থ্যকর এবং ফিট থাকার জন্য প্রতিদিন কমপক্ষে দুই লিটার পানি পান করার পরামর্শ দেয়া হয়। অসুস্থ হলে পানি পানের পরিমাণ বাড়ানোর চেষ্টা করুন। শুধু পানি সবচেয়ে ভালো, তবে যদি আপনার দিনে আট গ্লাস পানি পান করতে অসুবিধা হয় তবে লেবু বা পুদিনা যোগ করতে পারেন। এগুলোও স্বাস্থ্যের জন্য বেশ উপকারী।

পুদিনা ও পানি: পুদিনা একটি মূল্যবান ঔষধি যা আয়ুর্বেদিক ওষুধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। অ্যা’ন্টি-ই’নফ্লে’মেটরি এবং অ্যা’ন্টি-অক্সি’ডে’ন্ট বৈশিষ্ট্যযুক্ত পুদিনা ফ্রি র‌্যা’ডিকা’ল ক্রিয়াকলাপ রো’ধ করতে সহায়তা করে। এটি আমাদের শরীরকে ডিট’ক্স করতে সহায়তা করতে পারে এবং এটি ত্বকের জন্যও ভালো।

লেবুপানি: লেবুতে উপস্থিত প্রচুর পরিমাণে ভিটামিন সি, ফোলেট এবং পটাসিয়ামও আমাদের রোগ প্র’তিরো’ধ ক্ষমতা বাড়াতে সহায়তা করতে পারে। দিনের শুরুতে একগ্লাস লেবুর রস মেশানো হালকা গরম পানি আমাদের স্বাস্থ্যের জন্য বিস্ম’য়কর উপকারিতা বয়ে আনতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *