বাজেটে প্রবাসীদের জন্য বিশাল বড় সুখবর!

দেশের সবচেয়ে বেশী রেমিট্যান্স যোদ্ধা প্রবাসীদের আয়ের বিপরীতে আজকের বাজেটে বড় অঙ্কের প্রণোদনা । শুধু মাত্র প্রবাসীদের জন্য ৬০ কোটি টাকা বরাদ্দ রেখেছে সরকার। গত অর্থবছর থেকে প্রবাসীরা বছরে যে পরিমাণ রেমিট্যান্স পাঠান তার ওপর দুই শতাংশ হারে প্রণোদনা দেওয়া হচ্ছে।

অর্থাৎ প্রবাস থেকে কেউ যদি বাংলাদেশি মুদ্রায় এক লাখ টাকা পাঠান তাহলে সরকার এর সঙ্গে আরো দুই হাজার টাকা প্রণোদনা হিসেবে দেবে। আগামীতেও এই সুবিধা চলমান থাকবে।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে ২০২০-২১ অর্থবছরের বাজেট বক্তৃতায় এই ঘোষণা দেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তাফা কামাল।

বর্তমানে রপ্তানিযোগ্য বিভিন্ন পণ্যে একাধিক হারে প্রণোদনা দেওয়া হয়। এর বাইরে দ্বিতীয়বারের মতো সেবাখাত হিসেবে প্রবাসী আয়ে একই সুবিধা দেওয়া হবে। যারা বৈধ পথে তথা ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স পাঠাবেন, শুধু তারাই এ প্রণোদনা পাবেন।

ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স পাঠানোকে উৎসাহিত করতে প্রবাসীদের এ সুবিধা দেওয়া হবে। সরকার আশা করছে, বিদেশে কর্মরত বাংলাদেশি অর্থাৎ প্রবাসীদের জন্য এ সুবিধা কার্যকর হলে দেশে বৈধ পথে রেমিট্যান্সের পরিমাণ আরো বাড়বে।

বৈদেশিক মুদ্রা সংগ্রহে ব্যাংকগুলোর তৎপরতা বৃদ্ধি, ব্যাংকিং চ্যানেলের সঙ্গে অবৈধ চ্যানেলে ডলারের দরে খুব একটা পার্থক্য না থাকা এবং হুন্ডি প্রতিরোধে কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন পদক্ষেপসহ নানা কারণে রেমিট্যান্স বেড়েছে বলে সংশ্লিষ্টদের ধারণা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *