‘ও’ গ্রুপ রক্তে করোনার সংক্রমণ কম, ‘এ’ গ্রুপে বেশি

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক জেনেটিক টেস্টিং জায়ান্ট প্রতিষ্ঠান ২৩অ্যান্ডমি রক্তের গ্রুপের সঙ্গে করোনাভাইরাস সংক্রমণের যোগসূত্র রয়েছে বলে জানিয়েছে।

এই ভাইরাস সংক্রমণের সঙ্গে মানুষের জেনেটিক ফ্যাক্টর জড়িত কিনা তা নিয়ে গবেষণা করছিল এই বৈজ্ঞানিক গবেষণা প্রতিষ্ঠান। কয়েক লাখ করোনা আক্রান্ত রোগীর ডিএনএ ডাটাবেজ বানিয়েছে এই কোম্পানি।

আক্রান্ত রোগীদের জিনের গঠন বিন্যাস বিশ্লেষণ করে কোম্পানিটি জানিয়েছে, জিন ও রক্তের গ্রুপের সঙ্গে ভাইরাসের সম্পর্ক রয়েছে। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ এ খবর জানিয়েছে। বিজ্ঞানীরা দাবি করেছেন, সংক্রমণ কতটা ছড়াবে তা অনেকটাই নির্ভর করে এই রক্তের গ্রুপের ওপরে।

সাড়ে সাত লাখ করোনা রোগীর ডিএনএ বিশ্লেষণ করে বিজ্ঞানীরা মনে করছেন, ‘ও’ রক্তের গ্রুপ যাদের, তাদের মধ্যে করোনা সংক্রমণ ছড়ানোর ঝুঁকি কম। আর ‘এ’ রক্তের গ্রুপ যাদের, তাদের ক্ষেত্রে সংক্রমণের ঝুঁকি অনেকটাই বেশি।

বিজ্ঞানীদের দাবি, ‘এ’ গ্রুপের মধ্যেই নাকি করোনার সংক্রমণ সবচেয়ে বেশি ছড়িয়েছে। তুলনামূলকভাবে ‘ও’ গ্রুপ অনেকটাই সুরক্ষিত।

২৩অ্যান্ডমির গবেষকরা দাবি করেছেন, স্পেন ও ইতালির ১৬০০ জন কোভিড পজিটিভ রোগী, যারা সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিন্ড্রোমে আক্রান্ত হয়েছিল, তাদের রক্তের গ্রুপ ছিল ‘এ’। এ ছাড়া এই রক্তের গ্রুপের রোগীদের ৫০ শতাংশকেই ভেন্টিলেটর সাপোর্ট দিতে হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *