ভারতের দিকে ফের ধেয়ে আসছে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল

করোনায় নাজেহাল ভারতের দিকে পুরনো বিপদই মহীরূহ ধারণ করে ধেয়ে আসছে। কেন্দ্রীয় পঙ্গপাল সতর্কীকরণ সংস্থার বরাত দিয়ে সংবাদমাধ্যম ওয়ান ইন্ডিয়া জানিয়েছে, দেশটির দিকে বর্ষার মৌসুমে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল ধেয়ে আসছে।

আফ্রিকার দেশগুলো থেকে পঙ্গপালের দল মৌসুমি বায়ুতে ভর করে আরব সাগর হয়ে ইতিমধ্যে পাকিস্তানে ঢুকে পড়েছে।

এবার সেখান থেকে ভারতে পাঞ্জাব ও রাজস্থানে ঢুকে পড়বে বলে আগাম সতর্কবার্তা দিয়েছে কেন্দ্রীয় পঙ্গপাল সতর্কীকরণ সংস্থা।

এর আগে গত মে মাসের মাঝামাঝি সময়ে প্রথম দফায় পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের কোনো অঞ্চল থেকে এক ঝাঁক পঙ্গপাল ভারতের রাজস্থানের আজমেরে প্রবেশ করে। এবার সংখ্যায় তারা অনেক বেশি বলে জানানো হয়েছে।

সে সময় জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ভারতকে সতর্ক করে দিয়েছিল যে, আগামী ২২ জুনের মধ্যে পাকিস্তান থেকে আরও কয়েক ঝাঁক পঙ্গপাল ভারতে প্রবেশ করবে।

ওয়ান ইন্ডিয়া জানায়, এবার আর মাত্র কয়েক সপ্তাহে পরই ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল এসে ঢুকবে ভারতে।

ভারতের সাত রাজ্য – রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, পাঞ্জাব, মহারাষ্ট্রের ফসলি ক্ষেতে ছড়িয়ে পড়বে এই রাক্ষুসে পোকার দল।

তবে ইতিমধ্যেই সাত রাজ্যকে পঙ্গপাল নিয়ে সতর্ক করে দেয়া হয়েছে কেন্দ্র থেকে। বলা হয়েছে, দিনে ১৫০ কিলোমিটার পর্যন্ত উড়ে যেতে পারে এই পঙ্গপালের দল। নিমেষে একরের পর একর জমির ফসল খেয়ে সাফ করে গিতে পারে তারা।

এজন্য একাধিক রাজ্যের ফসলি জমির কাছে আগাম প্রস্তুতি হিসাবে কীটনাশক গাড়ি মজুত করা হয়েছে। ৬০টি কীটনাশক গাড়ি তৈরি করা হয়েছে। ড্রোনের সাহায্যে চলছে নজরদারি। এছাড়া দমকল এবং বিপর্যয় মোকাবেলা বাহিনী প্রস্তুত রাখা হচ্ছে।

এদিকে আশঙ্কা করা হচ্ছে এবারের পঙ্গপালের কোনো একটি ঝাঁক পশ্চিমবঙ্গে হানা দিতে পারে। যদি এ বিষয়ে এখনও নিশ্চিত নয় কেন্দ্রীয় পঙ্গপাল সতর্কীকরণ সংস্থা।

তবে গত কয়েকদিন ধরে রাজ্যের পুরুলিয়া, বাঁকুড়ায় একটি বিশেষ ধরনের পোকা ঘিরে উত্তেজনা বেড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *