করোনাভাইরাসের ছবি প্রকাশ করল মার্কিন বিজ্ঞানীরা

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রথম ছবি প্রকাশ করেছে মার্কিন বিজ্ঞানীরা। একজন আক্রান্ত মার্কিন নাগরিকের শরীর থেকে ভাইরাসের নমুনা সংগ্রহ করেছে দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের বিজ্ঞানীরা। সেখান থেকে এই ছবি প্রকাশ করা হয়েছে।

কিন্তু কোন ব্যক্তির শরীর থেকে এই ভাইরাস নেয়া হয়েছে, তা জানা সম্ভব হয়নি।-খবর ডেইলি মেইলের

বিভিন্ন ধরনের কোষ থেকে এই ছবি নেয়া হয়েছে। স্বাস্থ্যকর কোষ থেকে এই ভাইরাসের ভালো চিত্র এঁকে মেডিকেল ভিজ্যুয়াল আর্টিসরা তাতে রঙ দিয়েছেন।

করোনাভাইরাসের আণুবিক্ষণিক ছবির সঙ্গে সার্সের মিল পাওয়ায় বিজ্ঞানীরা মোটেও অবাক হননি। যেটার সঙ্গে এই নতুনটির নাম দেয়া হয়েছে, সার্স-কোভ-২।

করোনা বা মুকুটের আকারের সঙ্গে মিলে যাওয়ায় এই ভাইরাসটিকে করোনাভাইরাস নামে ডাকা হচ্ছে।

এদিকে চীনে আরও ৯৮ জনের মৃত্যুর মধ্য দিয়ে নতুন করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১৮৭৩ জনে দাঁড়িয়েছে। তবে জানুয়ারির পর থেকে সোমবারই প্রথম চীনের মূল ভূখণ্ডে নতুন আক্রান্তের সংখ্যা নেমে এসেছে দুই হাজারের নিচে।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন বলছে, দেশটির মূল ভূখণ্ডে রোববার আরও এক হাজার ৮৮৬ জনের শরীরে নতুন করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। আগের দিন নতুন রোগীর সংখ্যা ছিল দুই হাজার ৪৮ জন।

সব মিলিয়ে চীনে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭২ হাজার ৪৩৬ জনে। আর অন্তত ২৬টি দেশে এ ভাইরাস ছড়িয়ে পড়ায় বিশ্বে আক্রান্তের সংখ্যা ৭৩ হাজার ছাড়িয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *