নতুন করে রেকর্ড গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৫২৩ জন, মারা গেছে ২৩ জন

গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৫২৩ জন। মোট আক্রান্ত ৪২৮৪৪ জন। ২৪ ঘণ্টায় মারা গেছে ২৩ জন। মোট মারা গেছেন ৫৮২ জন।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১১৩০১ টি।

আজ দুপুরে করোনা ভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এসব তথ্য নিশ্চিত করা হয়।

অপরদিকে সারাবিশ্বে এই রিপোর্ট লেখা পর্যন্ত পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৫৯ লাখ ২০ হাজার ২৩১ জন এবং মা’রা গেছে ৩ লাখ ৬২ হাজার সাতশ ৩৬৫ জন।

এদিকে দীর্ঘ দুই মাস পর রোববার (৩১ মে) থেকে চালু হচ্ছে বাস, ট্রেন ও লঞ্চ সার্ভিস। সোমবার থেকে দেশের অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালু হতে যাচ্ছে। করোনাভাইরাসের কারণে চলমান লকডাউন আর না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। ফলে সীমিতভাবে অফিস চালুর পাশাপাশি নির্দিষ্ট সংখ্যক যাত্রী নিয়ে চলবে বাস, ট্রেন ও লঞ্চ।

পাশাপাশি খুলে দেওয়া হচ্ছে হাটবাজার, দোকানপাট ও শপিংমল। সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত তা খোলা রাখা যাবে।

৩১ মে থেকে আগামী ১৫ জুন পর্যন্ত চলাচল সীমিত করে বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগের আদেশে এ তথ্য জানানো হয়েছে। তবে এসময়ে গণপরিবহনগুলো কীভাবে চলবে সে বিষয়ে নির্দেশনা জারি করবে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগ। এতে ১৫ দফা নির্দেশনা জারি করা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের আদেশে বলা হয়, উক্ত সময়ে সীমিত পরিসরে নির্দিষ্ট সংখ্যক যাত্রী নিয়ে স্বাস্থ্যসম্মত বিধি নিশ্চিত করে গণপরিবহন, যাত্রীবাহী নৌযান ও রেল চলাচল করতে পারে। তবে সব অবস্থায় মাস্ক পরাসহ স্বাস্থ্য সেবা বিভাগের জারি করা নির্দেশনা কঠোরভাবে মেনে চলা নিশ্চিত করতে হবে।

চীনের উহান শহর থেকে সারাবিশ্বে ছড়িয়ে পড়া কারোন ভাইরাস বাংলাদেশেও সংক্রমণ শুরু করেছে। ইতোমধ্যে দেশের ৬৪ জেলায় ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়ে নতুন করে মারা গেছে ২৩ জন। এ নিয়ে দেশে মোট করোনা আক্রান্ত হয়ে মারা গেল ৫৮২ জন। এছাড়া এই ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আরও ২৫২৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট করোনাক্রান্তের সংখ্যা ৪২ হাজার ৮৪৪ জন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১১৩০১টি। আজ শুক্রবার (২৯ মে) দুপুরে করোনা নিয়ে নিয়মিত অনলাইন বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *