ব্রাজিলে লাফিয়ে বাড়ছে করোনা

ব্রাজিলে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা বেড়ে স্পেন ও ইতালিকে ছাড়িয়ে গেছে। রোগীর সংখ্যার দিক থেকে বর্তমানে বিশ্বের চতুর্থ শীর্ষ অবস্থানে রয়েছে ব্রাজিল।

রোববার (১৭ মে) রয়টার্স জানায়, ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, শনিবার (১৬ মে) দেশটিতে সর্বাধিক ১৪ হাজার ৯১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত করা হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত শনাক্ত রোগী ২ লাখ ৩৩ হাজার ১৪২ জন। রোগীর সংখ্যার দিক থেকে যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং যুক্তরাজ্যের পরই ব্রাজিলের অবস্থান। যদিও অন্য তিনটি দেশের তুলনায় অনেক কম পরীক্ষা করা হয়েছে ব্রাজিলে।

শনিবার দেশটিতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৮১৬ জন মারা গেছেন। দেশটিতে এ রোগে এখন পর্যন্ত মারা গেছেন ১৫ হাজার ৬৩৩ জন।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের শুরু থেকেই স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ এড়িয়ে যাচ্ছেন দেশটির প্রেসিডেন্ট জাইর বলসোনারো। একমাসের মাথায় দু’জন স্বাস্থ্যমন্ত্রী হারালেন তিনি। প্রেসিডেন্টের সঙ্গে মতবিরোধের জের ধরে আগের স্বাস্থ্যমন্ত্রীকে বরখাস্ত করার পর দায়িত্ব নেওয়ার একমাস না যেতেই পদত্যাগ করলেন দ্বিতীয়জন।

ভাইরাসের বিস্তার রোধে দেশটির স্টেট গভর্নররা কঠোরভাবে সামাজিক দূরত্ব এবং কোয়ারেন্টিন মেনে চলতে বললেও এর বিরুদ্ধে অবস্থান নিয়েছেন বলসোনারো। অর্থনৈতিক বিপর্যয় কাটিয়ে উঠতে দ্রুত ব্যবসা-বাণিজ্য চালু করা উচিত বলে মন্তব্য করেন তিনি।

এদিকে ব্রাজিলের ভাইস প্রেসিডেন্ট হ্যামিলটন মৌরাও কোভিড-১৯ পরীক্ষা করিয়েছেন এবং বর্তমানে তার সরকারি বাসভবনে আইসোলেশনে রয়েছেন। তার সঙ্গে কাজ করেন এমন একজন সরকারি কর্মচারীর শরীরে করোনা ভাইরাস ধরা পড়ায় এ পরিস্থিতি তৈরি হয়। সোমবার (১৮ মে) কোভিড-১৯ পরীক্ষার ফলাফল পাবেন ৬৬ বছর বয়সী ভাইস প্রেসিডেন্ট মৌরাও।

সহকর্মীদের করোনা ভাইরাস ধরা পড়ার পর বলসোনারোও বেশ কয়েকবার কোভিড-১৯ পরীক্ষা করিয়েছেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এ সপ্তাহের শুরু পর্যন্ত প্রায় ৩ লাখ ৩৮ হাজার পরীক্ষা করিয়েছে ব্রাজিল। আরও ১ লাখ ৪৫ হাজার পরীক্ষার কার্যক্রম চলছে। অন্যদিকে ইতালি ও স্পেন প্রায় ১৯ লাখ করে পরীক্ষা করেছে। এত কম পরীক্ষার পরও রোগীর সংখ্যার দিক থেকে ইতালি ও স্পেনকে ছাড়িয়ে গেছে ব্রাজিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *