বড়শিতে ধরা পড়লো ২০ কেজি ওজনের ডলফিন

মানিকগঞ্জের দৌলতপুরে শৌখিন মৎস্য শিকারিদের বড়শিতে ধরা পড়া ২০ কেজি ওজনের ডলফিন ছানাটি পদ্মায় ছেড়ে দেয়া হয়েছে। এ সময় তিন মৎস্য শিকারিকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

শনিবার (৫ ডিসেম্বর) সন্ধ্যায় ঘিওর উপজেলা নির্বাহী অফিসার আইরিন আক্তার এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন, মানিকগঞ্জ সদর উপজেলার মেঘশিমুল গ্রামের আনোয়ার হোসেন, মো. জালাল উদ্দিন ও মো. আলম। তারা সবাই শৌখিন মৎস্য শিকারি বলে জানা গেছে।

ঘিওর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রিয়াজ উদ্দিন আহমেদ জানান, শুক্রবার (৪ ডিসেম্বর) রাতে দৌলতপুর উপজেলার জিয়নপুর গ্রামে যমুনা নদীতে বড়শি দিয়ে মাছ ধরছিলেন ওই তিনব্যক্তি। হঠাৎ একজনের বড়শিতে ২০ কেজি ওজনের ওই ডলফিন ছানাটি ধরা পড়ে।

শনিবার সকালে ডলফিনটি নিয়ে তারা ঘিওর বাসস্ট্যান্ডে অবস্থান করছিলেন। স্থানীয়দের মাধ্যমে খবর পাওয়ার পর তাদেরকে আটক করা হয়। পরে তাদের ভ্রাম্যমাণ আদালতে প্রেরণ করা হয়।

দুপুরে ঘিওর উপজেলা নির্বাহী কর্মকর্তা আইরিন আক্তার ও ওসি রিয়াজ উদ্দিন উপস্থিত থেকে ডলফিন ছানাটি পাটুরিয়া ঘাটে পদ্মা নদীতে অবমুক্ত করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আইরিন আক্তার জানান, বন্যপ্রাণী সংরক্ষণ আইনের ১২ এর ৩৭ ধারায় তিন মৎস্য শিকারিকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। ডলফিন ছানাটিকে জীবিত অবমুক্ত করতে পেরে তারাও খুশি।

Author: Rijvi Ahmed

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *