ব‌রিশা‌লে নির্বাচন ঘিরে সং,ঘা’ত, পু’লিশসহ আ’হ’ত ৩৫

ব‌রিশা‌লের মে‌হে‌ন্দিগঞ্জ উপ‌জেলায় উলানিয়া ইউনিয়ন প‌রিষদ (ইউপি) নির্বাচ‌ন ঘিরে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থক‌দের ম‌ধ্যে ব্যাপক সংঘ‌র্ষের খবর পাওয়া গে‌ছে। পাশাপা‌শি পু‌লি‌শের ক্যাম্প ভাঙচুর ও পু‌লি‌শের ওপর হামলার অভি‌যোগ উঠে‌ছে। এ সময় প‌রি‌স্থি‌তি নিয়ন্ত্রণে ৪৬ রাউন্ড ফাঁকা গু‌লি ছোড়ে পু‌লিশ। এ ঘটনায় পু‌লিশসহ ৩৫ জন আহত হ‌য়ে‌ছেন। দ‌ক্ষিণ উলা‌নিয়ার লালগঞ্জ বাজা‌রে গতকাল শুক্রবার রাত ৯টার দি‌কে এ ঘটনা ঘ‌টে।

সং‌শ্লিষ্ট সূ‌ত্রে জানা গে‌ছে, শুক্রবার বিকেলে আচরণবিধি ভঙ্গ করার অভিযোগে স্বতন্ত্র ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী রুমা সরদারকে পাঁচ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট। এ ঘটনায় তাঁর সমর্থকদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়। এ বিষয় নিয়ে তাদের মধ্যে উত্তেজনাও দেখা যায়।

অপরদিকে, এ ঘটনা নিয়ে নৌকা মার্কার প্রার্থী কাজী আব্দুল হালিম মিলন চৌধুরীর সমর্থকরা উল্লাস প্রকাশ করে। বিষয়টি ভালোভাবে নিতে পারেনি স্বতন্ত্র প্রার্থী রুমা সরদারের সমর্থকরা। এ ঘটনায় রাত ৯টার পর দক্ষিণ উলানিয়ার লালগঞ্জ বাজার এলাকায় মুখোমুখি অবস্থান নিয়ে ঘণ্টাব্যাপী সংঘর্ষে জড়ায় দুপক্ষ। একপর্যায়ে তারা পাল্টাপাল্টি ইট-পাটকেলও নিক্ষেপ করে।

নির্বাচন উপল‌ক্ষে লালগ‌ঞ্জ বাজা‌রে স্থাপন করা অস্থায়ী ক্যাম্পের পুলিশ সদস্যরা ঘটনাস্থলে গিয়ে উভয়পক্ষকে নিয়ন্ত্রণের চেষ্টা চালায়। এ সময় তারা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ৪৬ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। এরপরই বিবাদমান দুপক্ষ পুলিশের ওপর ইট-পাটকেল নিক্ষেপ করে। ত্রিপক্ষীয় এই সংঘর্ষে দুই প্রার্থীর কমপক্ষে ২৫ থেকে ৩০ জন সমর্থক আহত হন। পাশাপাশি ইটের আঘাতে ছয় থেকে সাতজন পুলিশ সদস্য আহত হন। আহত পুলিশ সদস্যদের মধ্যে সহকারী উপপরিদর্শক (এএসআই) মো. সো‌হেল, কন‌স্টেবল রাজীব ও জা‌হিদ‌কে মেহেন্দিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

‌মেহে‌ন্দিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবিদুর রহমান জানান, আত্মরক্ষা‌র্থে ও প‌রি‌স্থি‌তি নিয়ন্ত্রণে আন‌তে গু‌লি নি‌ক্ষেপ করা হ‌য়ে‌ছে। হামলাকারীরা পু‌লিশ ক্যা‌ম্পেও হামলা চালিয়েছে।

বরিশালের পুলিশ সুপার (এসপি) মো. সাইফুল ইসলাম জানান, পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে। ভবিষ্যতে আর যেন কোনো সংঘর্ষ না হয়, সে ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণ করার কথাও জানান তিনি।

আগামী ১০ ডিসেম্বর মে‌হে‌ন্দিগ‌ঞ্জের উলা‌নিয়া ইউনিয়ন প‌রিষদের নির্বাচন অনু‌ষ্ঠিত হ‌বে।

Author: Rijvi Ahmed

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *