হাঁসের ডিম গোলাপি হওয়ার অবাক করা তথ্য

ডিমের রং সাধারণত সাদা কিংবা কিছুটা কমলা লাল হয়ে থাকে। ফার্ম কিংবা পোলট্রি মুরগির ডিম বেশিরভাগ বাদামি লাল বা কমলা লাল ধরনের হয়ে থাকে। তবে হাঁসের ডিমে কিছুটা ব্যতিক্রম দেখা যায়। কিছুটা সবুজ এবং নীলচেভাব থাকে হাঁসের ডিমের মধ্যে। তবে এমন রঙের তারতম্য দেখা যায় ডিমের বাইরের আবরণে।

ভেতরে সব ডিম একই রকম। হলুদ বা কমলা কুসুম আর সাদা অংশ। তবে এর ব্যতিক্রম দেখা যায় মাঝে মাঝে। দেখা যায় সিদ্ধ করার পর ডিমের সাদা অংশ গোলাপি থাকে। এটি নিয়ে বেঁধে যায় চারদিকে হুলুস্থুল। কেউ বলে এটা রাবারের ডিম, কেউ বলে প্লাস্টিকের ডিম। তবে ডিম কিন্তু ঠিকই হাঁসের ডিমের মতই দেখতে! আবার সিদ্ধ ডিমের গন্ধও ঠিকই আছে।

তাহলে এমন হওয়ার কারণ কী? তবে কী প্রকৃতির কোন খেয়ালে এর রঙ এমন হয়েছে? তবে বিশেষজ্ঞদের মত, হাঁসকে খাওয়ানো কোনো ঔষধের কারণে এমন হতে পারে। আবার অনেকের মতে, হাঁসের ডিম বিভিন্ন রঙের হতে পারে! কেন হয় এর উত্তর না পেলেও একটি গবেষণা থেকে জানা যায়, হাঁসের ডিমের রঙ ‘নীল’ ও ‘হলুদ’ হওয়াটা নির্ভর করে প্রকৃতির উপর। বিশ্বাস করা হয় এটা জেনেটিক্যাল কারণ।

তবে অনেকেই এই ডিম খাওয়া নিরাপদ মনে করছেন না। হতে পারে হাঁসের ডিম বড় কিংবা ওজন বাড়ানোর জন্য খাওয়ানো বিভিন্ন ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া। খেলে আমাদেরও সমস্যা হতে পারে। আবার কেউ বলছেন কোনো ত্রুটির কারণে এমনটা হয়েছে। ডিম পাড়ার যে প্রসেস রয়েছে সেটার বিভিন্ন ত্রুটির কারণে ডিমের আকৃতি এবং রঙের পরিবর্তন হতে পারে।

Author: Rijvi Ahmed

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *