আসছে ২টি শৈত্যপ্রবাহ জেনে নিন সময়!

সারাদেশেই কমতে শুরু করেছে তাপমাত্রা। রাতে তাপমাত্রা কমে গেলেও দিনের বেলায় রোদের কারণে তাপমাত্রা এখনও খুব একটা কমেনি। নভেম্বরে শীত শীত অনুভূতি দিয়ে শেষ হলেও ডিসেম্বরে আসছে শৈত্যপ্রবাহ।

মাসের মাঝামাঝি সময়ে ১ থেকে ২টি শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার শ’ঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদফতর। রোববার (২৯ নভেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রংপুর বিভাগের তেতুলিয়ায় ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

একইভাবে ময়মনসিংহ বিভাগে ১৪ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস, চট্টগ্রামে ১৮ দশমিক ৭, সিলেটে কমেছে ১৬ দশমিক ৭, রাজশাহীতে ১৪ দশমিক ৭, রংপুরে ১৪ দশমিক ৭, খুলনায় ১৬ দশমিক ২ এবং বরিশালে ১৪ দশমিক ৭ কমেছে ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, দক্ষিণ আন্দামান সাগর এবং দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে একটি সুস্পষ্ট লঘুচাপ তৈরি হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে। এর প্রভাবে সারাদেশের আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, শীতের মৌসুম শুরু হলেও এখনও উত্তরের বাতাস তীব্র হয়নি। তাই রাতের বেলা শীত অনুভূত হলেও দিনের বেলা সূর্যের তাপের কারণে কম অনুভূত হচ্ছে। তবে ডিসেম্বর মাসে এর তীব্রতা বাড়বে। এক থেকে দুইটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তিনি বলেন, ডিসেম্বর মাসে আস্তে আস্তে তাপমাত্রা কমতে থাকবে।

এদিকে আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়,ডিসেম্বর মাসে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। এই মাসে রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমে আসবে। এই মাসের শেষ দিকে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে ১ থেকে ২টি মৃদু বা মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

Share

Author: Rijvi Ahmed

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *