বলিউডকে পেছনে ফেলে মালয়ালম যে ছবিটি অস্কারে যাচ্ছে

অস্কারেরআসন্ন ৯৩তম আসরে বলিউডের কোন ছবি যাচ্ছে না। কারণ অস্কারের এ আসরে ভারতের প্রতিনিধিত্ব করবে মালয়ালম ছবি ‘জাল্লিকাট্টু’। ভারতের স্থানীয় অস্কার কমিটি বুধবার মালয়ালম এই ছবিটিই চূড়ান্ত করেছে।

অস্কারের ‘সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম’ বিভাগে মনোনয়নের জন্য ভারত এবার তাদের আঞ্চলিক ছবিই পাঠাচ্ছে। লিজো জোশের পরিচালনায় ‘জাল্লিকাট্টু’ সমালোচকের দৃষ্টিতে চলতি বছরের অন্যতম সেরা ছবিটির একটি।

হরিশের লেখা ছোটগল্প ‘মাওইস্ট’ অবলম্বনে তৈরি এই ছবির কাহিনি। ‘জাল্লিকাট্টু’তে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন অ্যান্টনি ভারগেসে, চেমবান বিনোদ জোসে, সভুমন আবদুসমাদসহ অনান্যরা।

ভারতীয় গণমাধ্যম জানায়, ভারত থেকে এবছর অস্কার মনোনয়নের দৌড়ে ছিল ২৬টি ছবি। যে তালিকায় ছিল দ্য ডিসাইপেল,ভোঁসলে, ছলাং, শকুন্তলা দেবী, গুঞ্জন সাক্সেনা, ছপাক, গুলাবো-সিতাবো, দ্য স্কাই ইজ পিঙ্ক, অটকন চটকন, চিন্টু কা বার্থ ডে, বিটার-সুইট এর মতো ছবি। কিন্তু মনোনীত হলো ‘জাল্লিকাট্টু’।

তামিলনাড়ুর বিতর্কিত ষাঁড়কে কাবু করবার প্রথা জাল্লিকাট্টু রয়েছে ছবিটির কেন্দ্রবিন্দুতে। ‘মানুষ এবং পশুর মধ্যেকার বিভেদ রেখা যে ক্রমেই মুছে যাচ্ছে’- সেই কাহিনি ধরা পড়ে এই ছবিতে।

তাই রাহুল রাওয়েলের নেতৃত্বাধীন ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়ার বিচারকমন্ডলী বুধবার‘জাল্লিকাট্টু’কে ভারতের অস্কারের প্রতিনিধি হিসেবে বেছে নেয়।

Author: Rijvi Ahmed

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *