বিরিয়ানির হাঁড়িতে লাল কাপড় কেন থাকে!

রাজধানী ঢাকায় যে কাউকে জিজ্ঞাসা করবেন তার পছন্দের খাবার কি, সেক্ষেত্রে ৯৯ শতাংশের উত্তর থাকবে বিরিয়ানি। ১ শতাংশ মুখে কিছু না বললেও অন্তরে ঠিকই বিরিয়ানির কথাই বলবে। আপনারা যারা বিরিয়ানির ভক্ত, তারা কি কখনো একটি বিষয় খেয়াল ক’রেছেন- বিরিয়ানির হাঁড়িতে লাল কাপড় পেঁচানো থাকে? কেন থাকে তা কী জা’নেন? হয়তো খেয়াল করেও বিষয়টি নিয়ে মাথা ঘামাননি। আসুন তবে জে’নে নেই লাল কাপ’ড়ের রহ’স্য কী?

বিরিয়ানি আ’সলে মোগলাই খাবার। ভারতের দিল্লি এবং লক্ষ্মৌতে প্রথম প্রচলন শুরু হয়। এরপর মানুষের স্থান বদল ও বাংলার অঞ্চল মুঘলদের শাসনে আসার পর বিরিয়ানি আমাদের দেশেও প্রচলিত হয়েছে। আবার এই বিরিয়ানিকে নানা ভাবেও আম’রা অদল বদল করে নিয়েছি। তবে নামটা ঠিক বিরিয়ানি থেকে গেছে। কিন্তু কথা হচ্ছে বিরিয়ানির হাঁড়ি লাল কাপড়ে পেঁচানো থাকে কেন?

মুঘল আমলের রীতি অনুযায়ী খাবার পরিবেশনে লাল কাপড় ব্যবহারের কারণে এখনো বিরিয়ানির হাঁড়িতে লাল কাপড় ব্যবহার করা হচ্ছে। সুতরাং বলা যায় আভিজাত্য বা ঐতিহ্য র’ক্ষার জন্যই বিরিয়ানির হাঁড়িতে লাল কাপড় ব্যবহৃত হয়ে আ’সছে।

মুখের ভাষার মতো রঙেরও ভাষা আছে। মানুষের চিন্তায় রঙ প্র’ভাব ফে’লে। পৃথিবীর সব দেশেই রঙের ভিন্ন ভিন্ন অর্থ ও ব্যবহার রয়েছে। লাল রঙের ব্যবহার একেক দেশে একেক রকম। বিদেশি অতিথি যখন আসেন তখন তাকে লালগালিচা সংবর্ধনা দেয়া হয়। মাজার, উরশ শরিফে বাঁশের মাথায় লালসালুর পতাকা ঝোলে। বিরিয়ানি, হালিমের হাঁড়িতে তেমন লাল কাপড়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *