করোনাকালে শিম চাষ করে লাখপতি বিশ্ববিদ্যালয়ের ছাত্র!

করোনাকালে শিম চাষ করে লাখপতি বনে গেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র মো. রতন হোসেন। তিনি তার গ্রামের বাড়িতে ২ বিঘা জমিতে শিম চাষ করেছেন। মাত্র ৩ মাসের ব্যবধানে শিমের ফলন আসায় তিনি বাজারে বিক্রি শুরু করে দিয়েছেন। শিম বিক্রি করে তিনি খরচ বাদে দেড় থেকে দুই লাখ টাকা লাভ করতে পারবেন বলে আশা প্রকাশ করেন। ইতিমধ্যে তিনি ৭০ হাজার টাকা শিম বিক্রি করে দিয়েছেন। ফেব্রুয়ারি মাস পর্যন্ত তিনি শিম বিক্রি করতে পারবেন বলে আশা প্রকাশ করেন।

বিশ্ববিদ্যালয় ছাত্র রতন ফেইসবুকে লিখেন, করোনা কালে বন্ধু, সিনিয়র, জুনিয়র সবাই যখন বিসিএস সহ অন্যান্য চাকুরির পড়াশোনা, বিভিন্ন অনলাইন কোর্স, আর অনলাইন বিজনেস সহ বিভিন্ন বিষয় নিয়ে ব্যস্ত! তখন করোনাকালে আমার কৃষি উদ্যোক্তা হওয়ার ক্ষুদ্র প্রচেষ্টা।

আমি আমাদের গ্রামের মাঠে প্রায় ৭০ শতক জমিতে (২ বিঘার একটু বেশি) দেশি শিমের চাষ করেছি। শিম গাছের বয়স কেবল তিনমাসের মতো। অক্টোবরে গাছে ফুল আসতে শুরু করে আর অক্টোবরের শেষের দিকে প্রথম শিম তুলা শুরু করি। প্রথম দিকে অল্প ফলন হলেও চলতি সপ্তাহে প্রায় ১ হাজার কেজি শিম তুলতে পেরেছি। আলহামদুলিল্লাহ এখন পর্যন্ত ৭০ হাজার টাকার মতো শিম বিক্রি করেছি। জানুয়ারি থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত শিম বিক্রি করতে পারব। খরচ বাদ দিয়ে দেড় থেকে দুই লাখ টাকা লাভ করতে পারব ইনশাআল্লাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *