কিরে তোর মাথায় কিছু নেই রে, শুধুই গোবর: ওমর সানিকে সৌমিত্র

দুই বাংলার জনপ্রিয় অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় আর নেই। রোববার (১৫ নভেম্বর) স্থানীয় সময় দুপুর ১২টা ১৫ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর।

বাংলা সিনেমার এই কিংবদন্তির মৃত্যুতে শোকের ছায়া নেমেছে ভারতীয় সিনেমার আঙিনায়। শোক প্রকাশ করছেন ভারতের নানা অঙ্গনের খ্যাতিমান ব্যক্তিত্বরা। প্রিয় অভিনেতাকে হারিয়ে ব্যথার সাগরে ভাসছেন সৌমিত্রের ভক্তরা। বাংলাদেশেও এই বেদনার সুর উঠেছে। তাঁকে নিয়ে অভিজ্ঞতা শেয়ার করেছেন ওমর সানি।

ওমর সানি তার ফেসবুক পেজে লেখেন, ‘সৌমিত্র দা একটা ইতিহাস, ভারতবর্ষের অভিনয়ের একটা ডিকশনারি। আমার সৌভাগ্য হয়েছিল কলকাতার স্থানীয় প্রযোজনার দুটি ছবি করার। যেখানে সহশিল্পী হিসেবে দাদাকে পেয়েছিলাম। উনাকে দেখার পর থেকে আমি শুধু তাকিয়ে থাকতাম। আমাকে বলতো, কিরে কী দেখছিস! আমি বলতাম, দাদা তোমাকে দেখি। আমার এত বড় সৌভাগ্য হলো তোমার সঙ্গে অভিনয় করার, আমার জীবন সার্থক।
সচরাচর প্রম্পটিং শুনে আমরা অভিনয় করি। উনি আমাকে ডাকলেন। বললেন, কিরে তোর মাথায় কিছু নেই রে; শুধু গোবর? আমি লজ্জায় মাথা নত করতাম, অভিনয় করার সময় শুধু পানি খেতাম। আমাকে বলতো কিরে এত পানি খাচ্ছিস কেন? কোনও সমস্যা? আমি বলতাম, না দাদা তোমাকে দেখে আমার গলা শুকিয়ে যায়। অট্টহাসি দিতো এবং আদর করতো!
অনেক বছর গ্যাপ। খুব ইচ্ছে ছিল কলকাতায় গিয়ে দাদার আশীর্বাদ নিয়ে আসবো, আর হলো না। দাদা তোমার প্রতি আমার শ্রদ্ধা।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *