বিশ্বাসেরা বিজ্ঞানীর তালিকায় বাংলাদেশী শিক্ষক হাছানুজ্জামান

বিশ্বসেরা বিজ্ঞানীর তালিকায় স্থান পেয়েছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মীর্জা হাছানুজ্জামান।

গবেষণাপত্রের সাইটেশনের ওপর ভিত্তি করে যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ভিত্তিক গবেষকদের প্রকাশিত একটি রিপোর্টে তিনি তালিকাভুক্তু হয়েছেন।

এখানে বিজ্ঞানের বিভিন্ন শাখার প্রায় এক লাখ ৫৯ হাজার ৬৮৩ জন বিজ্ঞানীর তালিকা করা হয়। তিনি মীর্জা হাছানুজ্জামান প্ল্যান্ট বায়োলজি অ্যান্ড বোটানি ক্যাটাগরিতে তলিকাভুক্ত হয়েছেন।

বাংলাদেশ থেকে এ তালিকায় স্থান করে নেয়া ২৬ জনের মধ্যে অধ্যাপক ড. মীর্জা হাছানুজ্জামান অন্যতম। বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে তার ১৪৮টি প্রকাশনা রয়েছে।

স্কোপাস ডাটাবেজ অনুযায়ী তার সাইটেশন সংখ্যা ছয় হাজারের অধিক। তিনি ২০১৭ সালে পোস্ট ডক্টোরাল গবেষণার জন্য অস্ট্রেলিয়ার সবচেয়ে মর্যাদাপূর্ণ এন্ডেভার রিসার্চ ফেলোশিপ অর্জন করেন। ২০১৫ সালে জাপানিজ সোসাইটি ফর প্রমোশন অফ সায়েন্স (জেএসপিএস) ফেলোশিপ এবং ২০০৯ সালে মনবুকাগাকশু বৃত্তি লাভ করেন। জীব বিজ্ঞানে বিশেষ অবদানের জন্য ২০১৪ সালে দি ওয়ার্ল্ড একাডেমি অফ সায়েন্স ইয়াং সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড লাভ করেন মীর্জা হাছানুজ্জামান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *