দেশসেরা ফ্রিল্যান্সার ফাহিমের ঘন্টায় আয় ছিল সাড়ে ৬শ’ টাকা!

দেশসেরা ফ্রিল্যান্সার ফাহিম উল করিমের প্রতি ঘণ্টায় আয় ছিল অন্তত: ৮ ডলার বা সাড়ে ৬শ’ টাকার বেশি। শারীরিক প্রতিবন্ধি হয়েও তিনি টপ রেটেড একজন ফ্রিল্যান্সার ছিলেন। বেসিস থেকে বেশ কয়েকবার তিনি দেশসেরা ফ্রিল্যান্সারের পুরস্কার পেয়েছেন। প্রতিঘন্টায় প্রায় ৬৭৮ টাকা আয় করে সংসারের হাল ধরেছিলেন তিনি। হাজারও তরুণের অনুপ্রেরণা এই দেশসেরা ফ্রি ল্যান্সার না ফেরার দেশে চলে গেছেন। বুধবার রাতে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে তিনি মারা যান।

জানা গেছে, ২০১২ সালে ডুচেনে মাসকিউলার ডিসথ্রপি রোগে আক্রান্ত হন ফাহিম। টানা ৮ বছর বিছানায় কেটেছে এই অদম্য ফ্রিল্যান্সারের। বিজ্ঞানী স্টিফেন হকিং ছিল তার অনুপ্রেরণা। মাগুরা সরকারি উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন ফাহিম। তিনি পিটিআইপাড়ার রেজাউল করিমের ছেলে।

অষ্টম শ্রেণিতে পড়াশোনার সময় তার শরীরে ডিএমডি রোগ ধরা পড়ে। এতে চলাফেরায় সে হয়ে পড়ে অক্ষম। কিন্তু তারপরও বেঁচে থাকার প্রেরণা পেয়েছেন বিজ্ঞানী স্টিফেন হকিংয়ের জীবন থেকে। বিছানাবন্দি অবস্থায় বাবার অ্যান্ড্রয়েড মোবাইল ফোনের মাধ্যমে অনলাইন ঘাঁটাঘাঁটি শুরু করেন তিনি। একপর্যায়ে অনলাইন মার্কেট প্লেসে টপ রেটেড একজন ফ্রিল্যান্সার হিসেবে জায়গা করে নেন ফাহিম। তার রেটিং ছিল ৯৭ শতাংশ। এর মাধ্যমে প্রতি ঘণ্টায় তিনি ৮ ডলার পর্যন্ত আয় করতেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *