বিশ্বের সব আইনজীবীকে হারিয়ে আন্তর্জাতিক পুরস্কার পেলেন বাংলাদেশের আইনজীবী ইসরাত

জনস্বার্থে মামলা পরিচালনা করে প্রথম বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক ‘প্রো বোনো অ্যাওয়ার্ড-২০২০’ পেলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ইশরাত হাসান। ইংল্যান্ড, ভারত, পাকিস্তান এবং ইকুয়েডরের ৬ জন প্রতিদ্বন্দ্বীর সঙ্গে লড়াই করে তিনি এই পুরস্কার পেয়েছেন।

সোমবার (৯ নভেম্বর) বাংলাদেশের স্থানীয় সময় রাত ৮টায় আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বিজয়ীর নাম ঘোষণা করা হয়।

এর আগে জনস্বার্থে মামলা পরিচালনার জন্য আন্তর্জাতিক ‘প্রো বোনো অ্যাওয়ার্ড-২০২০’-এ মনোনয়ন পেয়েছিলেন ইশরাত হাসান। তিনি বাংলাদেশ থেকে প্রথম আইনজীবী হিসেবে প্রো বোনো ক্যাটাগরিটিতে মনোনীত হন।

পুরস্কারদাতা সংস্থার ওয়েবসাইটে আইনজীবী ইশরাত হাসান সম্পর্কে বলা হয়েছে, ‘তিনি একজন মানবতাবাদী আইনজীবী, যিনি তার দেশে প্রো বোনো কার্যকলাপের মাধ্যমে গভীর এবং অনন্য ইতিবাচক প্রভাব তৈরি করেছেন।’

মামলা পরিচালনার মাধ্যমে আইনজীবী ইশরাত হাসান তার প্রো বোনো উদ্যোগের জন্য স্বীকৃতি পেয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য কাজ হিসেবে বাংলাদেশের পাবলিক প্লেসগুলোতে ব্রেস্টফিডিং রুম স্থাপন এবং গর্ভের সন্তানের লিঙ্গ পরিচয় প্রকাশে নিষেধাজ্ঞা নিয়ে কাজ করে তিনি অনন্য এ স্বীকৃতি পেয়েছেন।

উল্লেখ্য, ইন্টারন্যাশনাল বার অ্যাসোসিয়েশন হলো সারাবিশ্বের আইনজীবীদের আন্তর্জাতিক সংগঠন। আন্তর্জাতিক এই সংগঠনের অধীনে রয়েছে ৮০ হাজারের বেশি আইনজীবী এবং ১৯০টি আইনজীবী সমিতি (বার অ্যাসোসিয়েশন)। যার কেন্দ্রীয় কার্যালয় ইংল্যান্ডের লন্ডনে অবস্থিত।

সংগঠনটি প্রতিবছর সারাদেশের আইনজীবীদের মধ্য থেকে প্রো বোনো ক্যাটাগরিতে উল্লেখযোগ্য অবদানের জন্য আইনজীবী, ল’ ফার্ম এবং আইনজীবীদের সংগঠনকে পুরস্কারের জন্য মনোনয়ন দিয়ে থাকে। তবে আনুষ্ঠানিকভাবে মনোনীতদের মধ্য থেকে একজনের হাতে বিজয়ীর পুরস্কার তুলে দেয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *