স্যুইপিং ট্রাক একাই করবে ২০ জন পরিচ্ছন্নকর্মীর কাজ

চট্টগ্রাম, ২৮ অক্টোবর- ২০ জন পরিচ্ছন্নকর্মী যে কাজ করতে পারবে, তার চেয়েও বেশি পরিচ্ছন্নতা কাজ করার সক্ষমতা একটি স্যুইপিং ট্রাকের। ইতালি থেকে আনা এ গাড়ি দিয়ে অন্তত ১২ কিলোমিটার সড়ক পরিষ্কার করতে পারবে।

ট্রাকের যন্ত্রটি মুহূর্তের মধ্যে রাস্তার ধুলোবালি-বর্জ্য পাইপ দিয়ে তুলে নেবে।

এর সঙ্গে আলাদা পানির ট্যাংকও যুক্ত আছে। প্রয়োজনে পানি ছিটিয়ে রাস্তা পরিষ্কার করা যাবে। আবর্জনা সংগ্রহের পর সুবিধাজনক স্থানে তা আনলোড করবে। আবর্জনা আনলোডের পর গাড়ির পানি দিয়ে গাড়িটি ধুয়ে ফেলার সুযোগও রয়েছে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন বুধবার (২৮ অক্টোবর) সকালে জিইসি মোড় ও দেওয়ানহাট মোড়ে আধুনিক স্যুইপিং ট্রাকের উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, চট্টগ্রামকে বিশ্বমানের নগরী হিসেবে গড়ে তোলার অংশ হিসেবে এ কার্যক্রম শুরু করেছি। চসিকের পরিচ্ছন্নতা কাজে প্রায় ৩ হাজার সেবক প্রতিদিন কাজ করে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে পরিচ্ছন্নতা কাজ আরও ত্বরান্বিত করতে পুরনো পদ্ধতিতে বর্জ্য সংগ্রহ কার্যক্রমের সঙ্গে যুক্ত হলো এ আধুনিক স্যুইপিং ট্রাক। নতুন এ যন্ত্রের মাধ্যমে বর্জ্য ব্যবস্থাপনার নতুনমাত্রা যোগ হবে এবং এ পরিচ্ছন্ন কাজের প্রসারতা বাড়বে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে স্থানীয় সরকার মন্ত্রণালয় চসিককে এ ৩টি আধুনিক ভ্যাকুয়াম টাইপ রোড সুইপার ট্রাক উপহার দিয়েছেন।

প্রশাসক বলেন, ইতোমধ্যে ট্রাকগুলো চালানোর জন্য চালকদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ ছাড়া ট্রাকগুলো মেরামত কাজের জন্য একজন ফোরম্যান ও একজন মেকানিককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আশাকরি প্রশিক্ষণপ্রাপ্তরা সঠিকভাবে তাদের দায়িত্ব পালনে সক্ষম হবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামকে সুন্দর ও পরিবেশবান্ধব বাসযোগ্য নগর হিসেবে গড়ে তুলতে যে আন্তরিক, এ আধুনিক স্যুইপিং ট্রাক প্রদানের মাধ্যমে তা আবার প্রমাণিত হলো।
প্রশাসক প্রধানমন্ত্রী ও স্থানীয় সরকার মন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান।

এ সময় উপস্থিত ছিলেন প্রশাসকের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী সুদীপ বসাক, নির্বাহী প্রকৌশলী জয়সেন বড়ুয়া, মির্জা ফজলুল কাদের, অতিরিক্ত প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

সূত্র: বাংলানিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *