উপজেলা চেয়ারম্যান হলেন ৯ম শ্রেণীর ছাত্রী হেনা

পঞ্চগড় সদর উপজেলা পরিষদের এক ঘণ্টার জন্য প্রতীকী চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন পঞ্চগড় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী হাছনে হেনা মন। নারী ক্ষমতায়নের জন্য বেসরকারি সংস্থা প্লান ইন্টারন্যাশনাল ও ন্যাশনাল চিলড্রেন ট্রান্সফোর্স এই উদ্যোগে মঙ্গলবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এক ঘণ্টার জন্য পঞ্চগড় সদর উপজেলার পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলামের কাছে ক্ষমতা বুঝে নেয় ওই স্কুলছাত্রী।

এই ঘণ্টায় পুরো উপজেলার পরিষদের কার্যক্রম পরিচালিত হয় তার নির্দেশনায়। সদর উপজেলার ১০টি ইউনিয়ন ও একটি পৌরসভাকে নারী বান্ধব করাসহ, বাল্য বিবাহ ও নারীর প্রতি সহিংসতা রোধ করতে বিভিন্ন সুপারিশ তুলে ধরেন এক ঘণ্টার এই কিশোরী চেয়ারম্যান। উপজেলা পরিষদের চেয়ারম্যানও তার সুপারিশগুলো বাস্তবায়নের আশ্বাস দেন।

এক ঘণ্টার জন্য উপজেলার চেয়ারম্যানের দায়িত্ব পালন করার সুযোগ পাওয়ায় উচ্ছসিত স্কুলছাত্রী হাছনে হেনা মন বলেন, এই উদ্যোগ স্থানীয় সরকারসহ বিভিন্ন পর্যায়ে নারী ক্ষমতায়নে অনুপ্রাণিত করবে। নারীকে কেবল নারী নয় একজন মানুষ হিসেবে মনে করতে হবে। তাহলেই সমাজের প্রত্যেকটি ক্ষেত্রে সম অধিকার নিশ্চিত হবে।

পঞ্চগড় সদর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম বলেন, বর্তমান সরকার নারীর ক্ষমতায়নে বিশ্বাসী। আমাদের প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেত্রী, স্পিকার নারী। এ ছাড়া নারীরা সমাজের প্রত্যেকটি ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। স্থানীয় সরকারে নারীর ক্ষমতায়নকে আরো জোরদার করতেই এই উদ্যোগ। এই স্কুলছাত্রী এক ঘণ্টার দায়িত্ব পালনকালে নারী ক্ষমতায়ন, নারীর উপর সহিংসতা, বাল্য বিবাহ, ইভটিজিংসহ বিভিন্ন সমস্যার বিষয়ে কিছু সুপারিশ তুলে ধরেছেন। আমরা উপজেলা পরিষদের পক্ষ থেকে সুপারিশগুলো বাস্তবায়নের চেষ্টা করবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *