চীন নয়,করোনার আসল উৎপত্তিস্থল জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা আজ মঙ্গলবার জানিয়েছে, হাতে আসা সমস্ত প্রমাণাদি বিশ্লেষণ করে তারা জানতে পেরেছে জৈব গবেষণাগার নয় বাদুড়ের মাধ্যমেই এর উৎপত্তি।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী,জাতিসংঘের এই অঙ্গ সংস্থার এক মুখপাত্র আজ এই তথ্য জানিয়েছেন। তবে চীনের বি’রুদ্ধে অ’ভিযোগ ছিল করো’নাভাই’রাস হলো তাদের তৈরি একটি জীবাণু অ’স্ত্র। অ’স্ত্রের কার্যকারিতা পরীক্ষার জন্য সাধারণের মধ্যে জীবাণু ছেড়ে দিয়েছে চীন কর্তৃপক্ষ। তাপরই তা গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে।

এই বিতর্কে শামিল আছেন মা’র্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রা’ম্প। এইতো গত সপ্তাহেই তিনি বলেছেন, চীনের মধ্যাঞ্চলের হুবেই প্রদেশে দেশটির সরকারি গবেষোগার থেকে এই ভাই’রাসের উৎপত্তি কিনা তা খতিয়ে দেখছে তার প্রশাসন। তবে অনেকে তার এমন দাবিকে চীনের বি’রুদ্ধে ‘ষড়যন্ত্র তত্ত্ব’ হিসেবে অ’ভিহিত করছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র ফেডেলা শায়েব জেনেভায় এক নিউজ ব্রিফিংয়ে বলেছেন,‘প্রাপ্ত সকল প্রমাণাদি অনুযায়ী ভাই’রাসটি প্রা’ণী থেকেই মানুষে ছড়িয়েছে। এটা কোনো গবেষণাগারে তৈরি কিংবা সেখান থেকে ছড়িয়ে দেওয়া হয়নি। সম্ভবত এই ভাই’রাস বাদুড় থেকেই বিস্তার লাভ করেছে।

তবে প্রা’ণী থেকে কী’’’ভাবে এই প্রা’ণঘাতী ভাই’রাস মানুষের মধ্যে ছড়িয়ে পড়েছে তা এখনো নিশ্চিত হওয়া না গেলেও অবশ্যই কোনো মানুষ ও ভাই’রাসটির উৎস যে প্রা’ণী থেকে তাদের মধ্যে এর বিস্তারের কাজ করেছে ‘মধ্যস্ততাকারী’ কোনো প্রা’ণী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *