সোনালী ব্যাংকের গ্রামীণ এলাকায় বাড়ি তৈরিতে ৯ শতাংশ সুদে!

বাংলাদেশ হাউস বিল্ডিং ফিনান্স কর্পোরেশন (বিএইচবিএফসি) দেশের একমাত্র সরকারি হোম loanণ প্রতিষ্ঠান। এই সংস্থার মূল কাজ হ’ল loanণ দেওয়া। সরকারী ব্যাংকগুলিও হোম loansণ দেয়, অনেক বেসরকারী ব্যাংকও দেয়। কিছু বেসরকারী ব্যাংক কেবল নামে loansণ দেয়, কিছু নতুন ব্যাংক আবার দেয় না। কেউ আবার আবাসন খাতে জোর দিয়ে নতুন loanণ পণ্য চালু করেছে।

এর বাইরে আবাসন খাতে provideণ প্রদানের জন্য এমন কয়েকটি বেসরকারী সংস্থা গঠন করা হয়েছে। যেমন ডেল্টা ব্র্যাক হাউজিং (ডিবিএইচ), জাতীয় আবাসন ফিনান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট ইত্যাদি। লঙ্কাবাংলা ফিনান্স, আইডিএলসি, আইপিডিসির মতো কিছু ইজারা সংস্থাগুলিও গঠন করা হয়েছে সোনালী ব্যাংকের loanণ

সোনালী ব্যাংকের .ণ।
ব্যতিক্রম ব্যতীত কেউই চাহিদার পুরো পরিমাণ ndsণ দেয় না। আপনি যদি কোনও বাড়ি তৈরি করতে চান বা কোনও ব্যাংক বা বিএইচবিএফসি থেকে loanণ নিয়ে একটি ফ্ল্যাট কিনতে চান তবে আপনার 20 থেকে 30 শতাংশ অর্থের মালিক হতে হবে। অন্য কথায়, সংস্থাগুলি এক কোটি টাকার ফ্ল্যাট কিনতে 60০ থেকে lakh০ লক্ষ টাকা .ণ দেয়। ক্রেতাকে বাকি 20 থেকে 30 লাখ টাকা রাখতে হবে।

তবে এই নিয়মটি আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রযোজ্য নয়। তারা ফ্ল্যাট দামের পুরো পরিমাণ ndণ দিতে পারে। বিএইচবিএফসির ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্তী বলেন, বাড়ির loansণের সরবরাহ চাহিদার তুলনায় কম ছিল। এ খাতে দেশি-বিদেশি বিনিয়োগ প্রয়োজন। তিনি বলেন, সরকার বার্ষিক চাহিদার মাত্র percent শতাংশ পূরণ করছে। বাকিগুলি বেসরকারী খাতের উপর নির্ভর করতে হবে।

সোনালী ব্যাংকের .ণ।

কত টাকা, কী loanণ: সরকারী সংস্থা বিএইচবিএফসি মূলত বাড়ি নির্মাণের জন্য loansণ দেয়। ফ্ল্যাট কিনতে ndsণ দেয়, তবে কম। এমনকি ফ্ল্যাটগুলি নিবন্ধ করার জন্য ndsণ দেয় সংস্থাটি। ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলিও একই ধরনের provideণ সরবরাহ করে। বিএইচবিএফসি Dhakaাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের অভিজাত অঞ্চলে বাড়ি তৈরির জন্য একক ব্যক্তিকে এখন পর্যন্ত ১২ কোটি টাকা ntণ দিয়েছে।

অর্থ মন্ত্রণালয় theণ বাড়িয়ে দুই কোটি টাকা করার অনুমোদন দিয়েছে। সংস্থাটি গৃহকর্মীদের জন্য তিন মিলিয়ন টাকা পর্যন্ত loansণও দিচ্ছে। এবং প্রবাসীদের এক কোটি টাকা দিচ্ছেন। এ ছাড়া আবাসন মেরামতের জন্য এই সংস্থার loanণের পরিমাণ ২৫ লাখ টাকা। সরকারী ও বেসরকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলি দুই কোটি টাকা পর্যন্ত ndingণ দিচ্ছে। এর মধ্যে সোনালী ব্যাংক ঘর নির্মাণের জন্য ‘সোনালী নীড়’ নামে গ্রামীণ এলাকায় 15 লক্ষ টাকা পর্যন্ত loansণ দিচ্ছে।

আইএফআইসি ব্যাংক আবাসন withণের উপর জোর দিয়ে ‘আমার বাড়ি’ নামে একটি পৃথক পণ্য চালু করেছে। বাড়ি নির্মাণের জন্য ২ কোটি টাকা দেওয়ার পরেও আধা-সমাপ্ত ভবনটি নির্মাণের জন্য ব্যাংক ৩৫ লাখ টাকা পর্যন্ত givingণ দিচ্ছে। গ্রাহকের চাহিদা অনুযায়ী বাড়ি নির্মাণ, বাড়ি সম্প্রসারণ, বাড়ি বিকাশ, ফ্ল্যাট ক্রয় এবং প্লট ক্রয়ের জন্য ডিবিএইচ দুই কোটি টাকা পর্যন্ত loansণ দিচ্ছে। জাতীয় আবাসন ফ্ল্যাট ক্রয়, নিজস্ব বাড়ি নির্মাণ, ঘর সম্প্রসারণ, প্লট ক্রয়, বাণিজ্যিক ভবনে স্থান ক্রয় ইত্যাদির জন্য isণ দিচ্ছে।

গাড়ির সুদ কত: কেবল বিএইচবিএফসি সাধারণ সুদে loanণ দিচ্ছে। অন্যের সুদের হার আরও জটিল হয়। বিএইচবিএফসি’র আগ্রহও কম। কৃষকদের জন্য percent শতাংশ। এবং ফ্ল্যাট এবং ঘর নির্মাণে সর্বাধিক 9 শতাংশ। সোনালী ব্যাংক গ্রামীণ অঞ্চলে বাড়ি তৈরিতে percent শতাংশ সুদে loansণও দিচ্ছে। তবে অন্যান্য loanণ পণ্যের সুদের হার ৯ শতাংশ।

বেসরকারী ব্যাংকের loansণের সুদের হার বেশি। ব্যাংককে তাদের সুদের হার 10 থেকে 15 শতাংশে পরিবর্তিত হয়। তবে কিছু আর্থিক প্রতিষ্ঠান সুদের হার ৯ শতাংশ রাখছে। বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনে বলা হয়েছে, বেসরকারী খাতের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলি ফ্ল্যাট কিনতে এবং 9 থেকে 16 শতাংশ সুদে বাড়ি তৈরির জন্য হোম loansণ দিচ্ছে।

আবাসন সেক্টর সংস্থা রিহ্যাবের সহ-সভাপতি লিয়াকত আলী ভূঁইয়া বলেছেন, আবাসন খাতে সুদের হার এখনও বেশি। স্বল্প সুদে interestণ দেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংক একটি রিভলভিং রিফাইন্যান্সিং তহবিল চালু করেছে। পাঁচ বছর পর অজানা কারণে এটি বন্ধ হয়ে গেছে। এটি আবার চালু করা উচিত।

হোম loanণের জন্য প্রয়োজনীয় নথি: হোম loanণ পেতে কম কাগজপত্র লাগে না। তবে সরকারী সংস্থা বাংলাদেশ হাউজ বিল্ডিং ফিনান্স কর্পোরেশনের কাছ থেকে getণ পেতে আরও কিছুটা কাগজপত্র লাগে। সরকারী ব্যাংক থেকে প্রায় একই। বেসরকারী ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলিতে অবশ্য এ জাতীয় দলিলের প্রয়োজন হয় না। তবে ফ্ল্যাট কিনতে বাড়ি তৈরির চেয়ে কাগজের কাজ কম লাগে।

গৃহনির্মাণ forণের জন্য উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত নকশার সত্যায়িত ফটোকপিটি প্রথমে প্রয়োজনীয়। মূল কাগজপত্রের সত্যায়িত ফটোকপি, নামজারি খতিয়ান, ভাড়া প্রাপ্তি। এছাড়াও, সিএস, এসএ এবং আরএস, বিএস খতিয়ানের সত্যায়িত অনুলিপি। জেলা বা সাব-রেজিস্ট্রার অফিস থেকে 12 বছরের সন্ধান সহ মেরিটের শংসাপত্র (এনইসি)।

সরকার কর্তৃক বরাদ্দকৃত জমির ক্ষেত্রে মূল বরাদ্দ ও দখল স্থানান্তরও প্রয়োজন হবে। এবং আপনার আবেদনকারীর জাতীয় পরিচয় পত্রের সত্যায়িত অনুলিপি, তিনটি স্বাক্ষরিত স্বাক্ষর, দুটি পাসপোর্ট আকারের সত্যায়িত আলোকচিত্র প্রয়োজন। এবং সর্বশেষে তবে সর্বনিম্ন নয়, আবেদন ফি জমা দেওয়ার রশিদ Rs

যদি আয়কর প্রদেয় হয় তবে ই-টিআইএন নম্বর এবং আয়ের পরিমাণের সাথে আয়কর শংসাপত্রের প্রয়োজন হবে। যদি applicণ আবেদনকারীর নিজস্ব আয় না হয়, উপার্জনকারী বাবা-মা, স্ত্রী এবং বাচ্চাদের জামিন দেওয়া যেতে পারে। অনুমোদিত নকশা অনুযায়ী বাড়িটি নির্মাণ করা হবে এবং উপযুক্ত মূল্যবোধের নন-জুডিশিয়াল স্ট্যাম্পের উপর একটি ঘোষণাপত্রও জারি করতে হবে যাতে উল্লেখ করে যে অন্য কোথাও loanণ নিয়ে বাড়িটি নির্মাণ করা হচ্ছে না। এ ছাড়া ইঞ্জিনিয়ারিং শংসাপত্র এবং ভূমিকম্প প্রতিরোধক শংসাপত্রও দিতে হবে।

ফ্ল্যাট loansণ তবে কম কাগজপত্রের প্রয়োজন। এর জন্য, ফ্ল্যাট ক্রেতা এবং বিকাশকারীদের সাথে সম্পাদিত নিবন্ধিত ফ্ল্যাট ক্রয় চুক্তির সত্যায়িত ফটোকপি দিতে হবে। জমির মালিক এবং বিকাশকারীদের সাথে সম্পাদিত চুক্তির সত্যায়িত ফটোকপি ছাড়াও অনুমোদিত নকশা এবং অনুমোদনের শংসাপত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *