গ্রামে ধরা পড়লো ৪০ কেজি ওজনের অজগর

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট পৌরসভার ৭নং ওয়ার্ডে মাছুয়াদোনা খালের বিন্তি জালে ৪০ কেজি ওজনের প্রায় ১৫ ফুট লম্বা একটি অজগর সাপ ধরা পড়েছে। সাপটি দেখার জন্য উপজেলার বিভিন্ন এলাকা থেকে শত শত নারী-পুরুষ ও শিশু ঘটনাস্থলে ভিড় জমায়।

বুধবার (১৪ অক্টোবর) সকালে ৭নং ওয়ার্ডের সিদ্দিক ড্রাইভার বাড়ির কামালের বিন্তি জালে সাপটি ধরা পড়ে। তবে বনাঞ্চলের অজগর সাপটি কীভাবে মাছুয়াদোনা খালে এল, এ বিষয়ে কেউ কিছু জানাতে পারেনি।

এদিকে বিষয়টি নিয়ে স্থানীয় সংবাদকর্মীদের পক্ষ থেকে উপজেলা বন বিভাগ এবং উপজেলা প্রাণিসম্পদ বিভাগে যোগাযোগ করলে এটা তাদের দায়িত্ব নয় বলে একে-অপরের ওপর দায় চাপান। এরই মধ্যে দুপুরে কোনো উপায় না পেয়ে বিন্তি জালের মালিক কামালসহ স্থানীয়রা সাপটি মাটিতে পুঁতে ফেলেন।

প্রকৃতি ও জীববৈচিত্র্য বিষয়ে স্থানীয় বিশেষজ্ঞরা অভিযোগ করেন, উন্মুক্ত জলাশয়ে মাছ ধরার ফাঁদ বসানোর কোনো বৈধতা নেই। আইনের প্রয়োগ না থাকায় এবং স্থানীয় সংশ্লিষ্ট সরকারি দপ্তরের অবহেলার কারণে বনজ প্রাণীটি মারা গেছে।

কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জিয়াউল হক মীর জানান, বন বিভাগের রেঞ্জার এবং উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাকে ডেকে বিষয়টি খতিয়ে দেখার ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *