যে কারনে অনুশকা শর্মাকে রশিদ খানের স্ত্রী বলা হয়েছিল

পৃথিবীকে ছোট করে এনেছে সার্চ ইঞ্জিন। এনসাইক্লোপিডিয়ার গুরুত্বও কমিয়ে আনছে গুগল, ইয়াহু বা বিংয়ের মতো সার্চ ইঞ্জিনগুলো। তবে গুগলকেই সব জ্ঞানের উৎস মানলে যে সমূহ বিপদের সম্ভাবনা আছে, সেটাও জেনে রাখা ভালো। প্রতিদিন কোটি কোটি মানুষ কে ভুল তথ্যও কম দেয় না গুগল।

গুগলকে আশ্রয় মেনে টোটকা চিকিৎসা নিয়ে বিপদে পড়ার সংখ্যা কম নয়। এই গুগলেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে দেবতা বিষ্ণুর ১১তম রূপ বলা হয়েছিল কিছুদিন। করোনাভাইরাসের নানা ওষুধও মিলিয়ে দিয়েছিল এই গুগলই। ক্রিকেট দুনিয়ায় সাড়া ফেলে দেওয়ার মতো এক ঘটনা ঘটিয়ে ফেলেছে গুগল। আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খানের স্ত্রীর নাম লিখে গুগলে খোঁজ করলেই, উত্তর মিলছে আনুশকা শর্মা!

এই বলিউড অভিনেত্রীর সঙ্গে ২০১৭ সালেই বিয়ের বাঁধনে জড়িয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। সুখের সংসারে কোনো ফাটল দেখা দিয়েছে, এমন কোনো খবর কোথায় পাওয়া যায়নি। বরং এ দম্পতি তাঁদের প্রথম সন্তানের অপেক্ষায়। সবকিছু ঠিক থাকলে আগামী জানুয়ারিতেই প্রথম সন্তানের মুখ দেখবেন তাঁরা। ফলে আনুশকার সঙ্গে রশিদ খানের সম্পর্কে জড়ানোর কোনো রকমের গুঞ্জন কোথাও কেউ শোনেননি। তবু গুগল সবাইকে জানিয়ে বেড়াচ্ছে, রশিদ খানের স্ত্রী এখন আনুশকা।

রশিদ বর্তমানে ব্যস্ত আইপিএলে। সানরাইজার্স হায়দরাবাদকে ফর্মে ফিরিয়েছে তাঁর বোলিং। ওদিকে কোহলিও দারুণ খেলছেন। শুরুতে ভালো না করলেও টানা তিন ম্যাচ দারুণ খেলছেন। তাঁর দল বেঙ্গালুরু রয়্যাল চ্যালেঞ্জার্সও ভালো অবস্থানে আছে। আচমকা এ দুজনকে এক করে দিল গুগল। কিন্তু কেন এখনো অবিবাহিত রশিদকে বিবাহিত বলছে গুগল এবং বিবাহিত বলেই ক্ষান্ত হচ্ছে না। একেবারে কোহলির স্ত্রীকেই রশিদের জন্য পছন্দ হচ্ছে তাদের!

এভাবেই সবাইকে চমকে দিচ্ছে গুগল।
এভাবেই সবাইকে চমকে দিচ্ছে গুগল।সংগৃহীত ছবি
এর পেছনে গুগলের সার্চ ইঞ্জিনের স্বয়ংক্রিয় সিস্টেম দায়ী। কেউ গুগলে কোনো শব্দ লিখে খোঁজ করলে ফলাফলের ওপরের দিকে কী থাকবে সেটা নির্ভর করে কিছু নির্দিষ্ট বিষয়ের ওপর। এর আগে সে বিষয় নিয়ে কোনো লেখা হয়েছে কি না সেটা খুঁজে দেখা হয়, যাঁকে নিয়ে প্রশ্ন করা হচ্ছে তাঁর ব্যাপারে আগ থেকে কোনো প্রবন্ধ লেখা হয়েছে কি না। রশিদ খানের স্ত্রী কে, এটা খোঁজা হলে গুগল যে শব্দগুলোর ওপর জোর দিচ্ছে সেগুলো হলো—রশিদ খান, স্ত্রী, বিয়ে, আফগানিস্তান স্পিনারের বিয়ে, বিয়ের আগ্রহ।

মূলত এ শব্দগুলোর নানা সমন্বয় খুঁজে দেখে গুগল এবং যে লেখাগুলোতে এ শব্দগুলোর কাছাকাছি সমন্বয় খুঁজে পায়, ফলাফলে সেগুলোই ওপরের দিকে থাকে।
কিছুদিন আগে রশিদ খান বলেছিলেন, আফগানিস্তান বিশ্বকাপ জিতলেই বিয়ে করবেন। ওদিকে আগামী তিন বছরে দুটি বিশ্বকাপ হবে ভারতেই। দেশটি নিজের দেশে বিশ্বকাপ জেতার অপেক্ষায় আছে। আর তাহলেই কোহলির হাতে উঠবে বিশ্বকাপ।

ওদিকে কিছুদিন আগেই এক সাক্ষাৎকারে রশিদ বলেছেন, বলিউডে তাঁর প্রিয় অভিনেত্রী আনুশকা শর্মা ও প্রীতি জিনতা। সব মিলিয়ে এমনিতেই কেউ যদি গুগলে এ নিয়ে খোঁজ করে, তাহলে ওপরের দিকেই থাকত আনুশকা সংক্রান্ত খবর। এর মধ্যেই একটি ওয়েবসাইট মিথ্যা এক খবর লিখেছিল, আনুশকাকেই বিয়ে করেছেন রশিদ। যেহেতু গুগল সার্চ ইঞ্জিনের স্বয়ংক্রিয় সিস্টেমের প্রাথমিক চাহিদার সবগুলোই পূরণ করছে ওই ওয়েবসাইট। তাই সেই ওয়েবসাইটটাই সবার আগে চলে এসেছে এবং উত্তর হিসেবে আনুশকা শর্মার নাম দেখাচ্ছে!

আইপিএলে দারুণ ফর্মে আছেন রশিদ খান।
আইপিএলে দারুণ ফর্মে আছেন রশিদ খান। ছবি: আইপিএল
আনুশকা শর্মা ও বিরাট কোহলি এতটাই বিখ্যাত যে, তাঁদের নিয়ে প্রতিদিনই কোনো না কোনো খবর প্রকাশিত হয়। এমন অবস্থায় তাঁদের সম্পর্কে যেকোনো ফাটলের কথাও সংবাদমাধ্যমে চলে আসত। কিন্তু এমন কোনো কিছুর ছাপ না থাকায়, আনুশকাকে রশিদ খানের স্ত্রী বানানো এ তথ্যে বিভ্রান্ত না হয়ে মানুষ বরং এতে মজাই খুঁজে পেয়েছে। তবে অন্য কোনো তারকা নিয়ে গুগলে খোঁজ চালাতে গেলে এখন থেকে সাবধান হওয়াই ভালো!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *