পরিচ্ছন্নতা কর্মীদের নিয়ে গান গাইলেন মিন্নি

প্রথমবারের মতো পরিচ্ছন্নতা কর্মীদের নিয়ে তৈরি হলো গান। ‘বলছি তাদের কথা’ শিরোনামের এই গানটির কথা, সুর ও কণ্ঠ শারমিন আহমেদ মিন্নির। গানটির সংগীতায়োজন করেছেন মিন্নি, ওয়ারফেজের শামস ও গিটারিস্ট সুমন।

মিন্নি গান নিয়ে অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, তারা নোংরা হন বলেই আমাদের ঘর-রাস্তা-শহর পরিষ্কার হয়ে উঠে। তারা নিজের কাঁধে তুলে নিয়েছেন সমাজ ও রাষ্ট্রকে পরিষ্কার রাখার দায়িত্ব। এনারা হলেন পরিচ্ছন্নতা কর্মী। রাষ্ট্রের খুবই গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করা এই পেশার মানুষগুলোর প্রতি আমাদের খুব একটা দায়িত্ব লক্ষ করা যায় না। তাদের প্রতি আমরা খুব একটা সচেতনও নই। সেজন্যই তাদের নিয়ে ছোট্ট কিছু করার প্রত্যাশা থেকে একটি গান করেছি’

মিন্নি জানান, জীবনমুখী এই গানটিকে তিনি রাষ্ট্রীয়ভাবে প্রচার করতে চান। যাতে সারাদেশের মানুষ পরিচ্ছন্নতা কর্মীদের প্রতি সচেতন থাকেন। তাদের ভালোবাসেন। সেই লক্ষ্যে গানটি তিনি সংস্কৃতি মন্ত্রণালয়ে জমাও দিয়েছেন অনুমোদনের জন্য।

তার ভাবনা, বিটিভির মতো জাতীয় গণমাধ্যমগুলোতে এই গান প্রচার হলে পরিচ্ছন্নতা কর্মীদের যেমন উৎসাহ জোগাবে তেমনি নিম্ন আয়ের এই শ্রেণির প্রতি সমাজের মানুষের সম্মান বাড়বে।

মিন্নি বলেন, ‘বাড়ি বাড়ি গিয়ে সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মীরা ময়লা নিয়ে ডাস্টবিনে ফেলার ব্যবস্থা করেন। একদিন বা দুদিন ময়লা সংগ্রহ না করলেই আসলে তাদের গুরুত্বটা বোঝা যায়। যে মানুষগুলো অক্লান্ত পরিশ্রম করে দেশকে সুন্দর রাখছে তাদের জন্য ভালোবাসা।

মিন্নি একজন কণ্ঠশিল্পী, গীতিকার ও গিটার বাদক। ‘নীরব নির্বাসন’ নামে একটি ব্যান্ড দল রয়েছে তার। তিনি ছোটবেলা থেকেই সংগীতে যুক্ত। ১৯৮৩ সালে জাতীয় শিশু একাডেমি থেকে আন্তর্জাতিক সম্মেলনে ১২টি দেশের মধ্যে বাংলাদেশকে তিনি তুলে ধরেছিলেন অনন্য মর্যাদায়। নিয়মিতই তিনি গান করছেন দেশে বিদেশে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *