স্বামী নেই তবুও যে কারনে সিঁদুর পরেন রেখা

বলি’উডের কাল’জয়ী অভি’নেত্রী ভা’নুরে’খা গ’ণে’শা। যি’নি রেখা নামে’ই বেশি পরি’চিত। গত’কাল ছিলো ‘এভার’গ্রিন’ এই অভি’নেত্রীর জন্ম’দিন। তার ক্ষেত্রে বয়’সকে শু’ধুমা’ত্র একটি সং’খ্যা দিয়ে বি’বেচ’না করা’ই চলে। কার’ণ দিন দিন তার রূ’প যেন আরো প্র’স্ফু’টিত হচ্ছে।

বিয়ে না করলেও এই অ ‘ভিনে’ত্রীকে সবসম’য় সিঁদুর পড়’তে দেখা যায়। এর র’হ’স্য কি?

স’ত্তরের দশকের অন্যতম সাড়া জাগানো এই অভিনেত্রী অমি’তাভ বচ্চনের সঙ্গে সম্প’র্কের কা’রণেই বেশি খবরে এসেছেন। এক সময় শোবিজ পত্রি’কাগু’লোর মূল আলো’চনার বিষয় ছিল এই জুটি’র প্রেম। কিন্তু পরব’র্তী সময়ে জয়া ভাদু’রিকে জীব’নস’ঙ্গী করেন অমি’তাভ। রেখার স’ঙ্গেও তার দূর’ত্ব তৈরি হয়।

অন্য’দি’কে গোঁ’ড়া হি’ন্দু পরি’বারের মেয়ে রেখা বিধ’বা হয়ে’ছেন অ’নেক আগে। প’রবর্তী সময়ে তার ‘বি’য়ে হওয়ার কথা শো’না যা’য়নি। কিন্তু এর পরও রে’খার সিঁ’থিতে সিঁদুর কেন? এ নিয়ে অ”নেকেই কৌ”তূহল প্রকা’শ করেন। এমনকি বলি’পা’ড়ায় এ নি’য়ে নানা কথা প্রচলি’ত আছে।

বলি’উডের প্রবী’ন অভিনেতা পুনী’ত ইসা’রের স্ত্রী ও রেখার পুরো’নো বান্ধ’বী দীপালি এক সাক্ষাৎকারে দা’বি করেন, ‘রেখা আজও অমি’তা’ভের জন্যই সিঁদুর পরে’ন।’ এমনকি নিতু ও ঋষি কাপুরের বিয়ের অনুষ্ঠানে সিঁদুর পরে সবাইকে চমকে দিয়েছিলেন এই অভিনেত্রী।

নিতু ও রেখা ছিলেন ঘ’নিষ্ঠ ব’ন্ধু। আর কে স্টু’ডিওতে সেদিন সা’দা শাড়ি পরে হাজির হয়ে’ছিলেন রেখা। কিন্তু সবকি’ছু ছাপি’য়ে আ’লোচ’নায় ছিলো তার মাথা’র সিঁদু’র। উপস্থিত স’বাই বিষ’য়টি নিয়ে কা’না’কানি শুরু করেন। বিয়ের এই অনু’ষ্ঠানে অ’মিতাভ-জয়াও উপ’স্থিত ছিলেন। এই অভিনেত্রী’র আ’ত্ম’জী’বনী ‘রেখা: দ্য আন’টোল্ড স্টো’রি’ বইতে সেই ঘট’নার বর্ণনা দিয়ে’ছেন ই’য়াসের ওসমান।

আ’শির দ’শকের অন্যতম নামি প’ত্রিকা সিনে’ব্লিজ সেই সময় তাদের প্রতি’বে’দনে লি’খেছিল, আর কে স্টুডিওর মাঝের লনে দাঁড়ি’য়ে ছিলেন রেখা। আর তার চোখ ছি’লো অমি’তা’ভের দিকে।

যদিও অনেক পরে হি”ন্দুস্তান টা’ইম’সকে দেয়া একটি সাক্ষাৎকা’রে সেদি”নের ঘটনা প্রসঙ্গে রেখা বলেন, ‘আমি সরাসরি একটি সিনেমার শুটিং থেকে সেখানে গিয়ে’ছি’লাম। আর মা’নুষের প্রতি’ক্রি’য়া কেমন হবে তা নিয়ে আ’মার কোনো মা’থাব্য’থা ছিল না। আমার ‘এটি ভালো’ই লাগছি’ল। সিঁদুর আমা’কে মানা’য়।’

এছা’ড়া রেখা’র আ’ত্মজীব’নীতে উল্লে’খ করা হয়েছে, ১৯৮২ সালে ভার’তের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ‘উমরাও জান’ সি’নেমার জন্য সেরা অ’ভিনেত্রী’র পু’রস্কার জে’তেন রেখা। অ’নুষ্ঠানে সেই সময়ে’র ভারতের রাষ্ট্র’পতি নীলম স’ঞ্জীব রে’ড্ডি এই অভিনে’ত্রী সিঁদুর পরার কারণ জি’জ্ঞাসা করেছি’লেন। উত্তরে রেখা বলেন, ‘আ’মি যে শহর থেকে এসে’ছি, সেখা’নে সিঁ’দুর পরা একটি ফ্যা’শন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *