প্রসবে ব্য’থা অ’নুভব করেন না যে নারীরা!

সন্তান জ’ন্ম দেয়ার তীব্র কষ্ট কেবল নারীরাই অ’নুভব ক’রতে পারেন। অনেকের ক্ষেত্রে প্র’সবের অভিজ্ঞতা তাদের মনে গ’ভীর ক্ষ’ত ফে’লে দেয়। তবে প্র’সবের সময় ব্য’থা অ’নুভব করেননি এমন নিদ’র্শনও পাওয়া গেছে।

স’ম্প্রতি ডেইলি মেইল’র এক প্র’তিবেদনে বলা হয় এমনই নারীদের গল্প। যারা প্র’সব ছাড়াও কোনো আঘা’তেই ব্য’থা পান না।

তেমনই এক নারী স্কটল্যান্ডের জো ক্যামেরুন। তিনি যখন প্রথমবার গর্ভবতী হন, তখন তার বয়স মাত্র ৩০ বছর। প্রথমবার ব্য’থা ছাড়াই সন্তান জ’ন্ম দেন তিনি। এক বছর পর দ্বিতীয় সন্তানের জ’ন্ম দিতে গিয়েও কোনো ব্য’থা পাননি তিনি।

এ বিষয়ে জো ক্যামেরুন বলেন, আমা’র বেলায় কোনো ব্য’থা পাইনি। আমি মনে করি এটা স্বা’ভাবিক একটা ব্যাপার। কিন্তু অন্য অনেক নারী ভ’য়ের কথা বলে। অনেকেই বলে ব্য’থা ছাড়া সন্তান জ’ন্ম দেয়াটা স্বা’ভাবিক ঘ’টনা নয়।

জো ক্যামেরুনের জীবনে ব্য’থা বলে কোনো শব্দ নেই। এই নারীর বয়স এখন ৭২ বছর। এমনকি তার হাত ভে’ঙে যাওয়ার তিন দিন পরও তিনি কোনো ব্য’থা পাননি।

তিনি আরো বলেন, প্রায়ই আমা’র বিভিন্ন অ’ঙ্গ কে’টে ও পুড়ে যায়। কিন্তু আমি এসব ব্যাপারে কিছুই বুঝতে পারি না। বিশেষ করে ব্য’থা অ’নুভব করি না।

জা’না গেছে, ছয় বছর আগে ৭৩ বছর বয়সী জিমকে বিয়ে ক’রেছেন জো ক্যামেরুন। কয়েক বছর আগে তিনি সড়ক দুর্ঘ’টনার শি’কার হন। তার গাড়িটিকে ধা’ক্কা দেয় আরেক গাড়ি। কিন্তু তাতেও রাগ করেননি ক্যামেরুন। কারণ, তিনি আ’সলে দুর্ঘ’টনায় কোনো ব্য’থা পাননি। অথচ তার শ’রীরের নানা জায়গা দিয়ে র’ক্ত ঝরেছে।

এ রকম ঘ’টনার সাক্ষী গ্রেটার ম্যানচেস্টারের ওল্ডহ্যামের বাসিন্দা অপর এক নারী জা’নান, তার সন্তান যখন জ’ন্মগ্রহণ করেছিলো তখন চিকি’ৎসকরা তার ব্য’থা না হওয়ার কারণটি ব্যাখ্যা ক’রতে পারেননি।

এমিলি মেডেলি নামের এই নারী বলেন,প্র’সব কতটা বে’দনাদায়ক হতে পারে তার ভয়াবহ কা’হিনীগুলো মানুষ শোনায়। তাই যখন আমি বুঝলাম যে আমি গর্ভবতী, তখন আমি ভয় পেয়েছিলাম।

তিনি আরো বলেন, আমি এই জিনটি পেয়েছি কিনা তার কোনো ধারণা নেই যার কারণে আমি ব্য’থা অ’নুভব করি না। যখন আমি ছোট ছিলাম আমি এটি অ’নুভব করেছি।

উল্লেখ্য, কেমব্রিজ ইউনিভার্সিটির গবেষকদের মতে প্রতি একশ জনে একজন নারী সন্তান প্র’সবের সময় ব্য’থা পান না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *