‘কালো ডা’ইনি’ বলেও ডাকা হয়েছে শাহরুখ কন্যা সুহানাকে

ধ’র্ম, জা’তি, ব’র্ণ যে কোনও রক’মের বৈ’ষ’ম্য সু’স্থ স’মা’জের জন্য ক্ষ’তি’কর। কিন্তু যত দিন যাচ্ছে এই বি’ষয়গুলি’ই প্রক’ট হয়ে উঠছে। এ’মনকী এর বাইরে নেই সেলে’ব্রি’টিরাও। কিং খা’ন শাহ’রুখ খানের মেয়ে সু’হানা খা’নকেও বর্ণ’বৈ’ষম্যের শি’কার হতে হয়েছে। সম্প্রতি স্ক্রি’নশ’ট পো’স্ট করে জা’নিয়ে’ছেন সুহানা।

এই স্ক্রি’নশটে কয়ে’কজ’ন নে’টিজে’ন সুহা’নাকে তাঁর গায়ে’র রংয়ে’র জন্য আ’ক্র’মণ করে’ছেন। সু’হানা জা’নি’য়েছেন ১২ বছ’র বয়স থেকে তাঁ’কে কুৎসি’ত বলা হয়ে’ছে গায়ের রংয়ের জন্য যা তার কাছে বেশ যন্ত্র’ণাদায়’ক ছিল। সুহা’নার মতে, ভা’রতী’য়দের মতোই তাঁর গা’য়ের রং। আর নিজে’র দেশের মা’নুষের গা’য়ের রং অ’প’ছন্দ ক’রা মানে নি’রাপ’ত্তাহীন’তায় ভোগা।

সুহানা যে স্ক্রি’নশট শেয়া’র ক’ছেন সেখানে দেখা যাচ্ছে তাঁ’কে কালো, কালো ডাই’নি, কুৎসিত বলে আ’ক্রমৎ করা হয়ে’ছে। কেউ লিখেছেন, আপনি মোটেই সুন্দরী নন। ইন’স্টা’গ্রামে একটি পো’স্টের মাধ্য’মে তিনি দাবি করে’ছেন, বর্ণবৈ’ষ’ম্য ব’ন্ধ হওয়া উচিত। নি’জের গায়ের রং ও উ’চ্চতা’ নিয়ে’ও তিনি খুশি ব’লে জানান।

ইন’স্টাগ্রা’ম পো’স্টে সুহানা লি’খছেন, চা’রপা’শে এই বিষ’য়ে অনে’ক কিছুই ঘট’ছে আর এটা বন্ধ হও’য়া উচি’ত। এটা শুধু আ”মার বিষয়ে নয়। যে সমস্ত অ’ল্প বয়’সি ছেলে মেয়েরা’ কোনও কারণ ছাড়া’ই আমা’র মতো হীন’ম’ন্য়তা নি’য়ে বড় হয়েছে তাদের জন্যও। এখানে কি’ছু ক’মেন্ট রাখা থাকল। প্রাপ্র’ব’য়স্ক পুরুষ ও মহি’লারা আ’মায় ১২ বছর ব’য়স থে’কে কুৎ’সিত বলে এসেছে।

তিনি আরও বলছেন, আরও দুঃখের বিষয় হল এরা প্রত্যেকে ভারতীয় যার জন্য অ’ধিকাং’শেরই স্বা’ভাবি’কভা’বেই গায়ের রং বাদামি। সেই বা’দামিরও বিভিন্ন শেড র’য়েছে। নিজেদের দে’শের মা’নুষকে ঘৃণা করা মানে আপনি নি’জেই নিরাপ”ত্তাহী’নতায় ভো’গেন।

সুহানা বল’ছেন তাঁর কোনও আ’ফ’সোস সেই। তিনি বল’ছেন, সোশ্যাল মি’ডিয়া বা আপনার পরিবা’র যদি আপনাকে এটা শেখায় যে ৫ফুট ৭ইঞ্চি উচ্চ’তা ও গায়ে’র রং ফর্সা না হলে আ’পনি সু’ন্দর নন তাহল আ’মি সত্যি’ই দুঃখিত। আমি জানি আমা’র উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি এবং আমি ব্রা’উন এবং আ’মি এই নিএ খুবই খুশি। আ”পনারও খু’শি হ’ওয়াই উচিত।

অনেকে দাবি করে’ছি’লেন শা’হরুখ কন্যা নাকি নিজের স্কিন টোন লাই’ট করার চেষ্টা করে’ছেৱ। উত্ত’রে তিনি জানান, কখন’ওই নি’জের গা’য়ের রং ফ’র্সা ক’রার চেষ্টা করেননি এবং কর’বেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *