করোনা থেকে বাঁচতে চাইলে কিছু খাবার বর্জন করতে হবে-ঃ চিকিৎসা বিজ্ঞানীরা

কোভিড-১৯ (করোনাভাইরাস) থেকে বাঁচার জন্য অনেকগুলা খাবার খাওয়া থেকে বিরত থাকতে বলছেন বিশ্বসেরা চিকিৎসা বিজ্ঞানী ও পুষ্টিবিদরা। তারা বিশ্ববাসীকে সতর্ক করে বলেছেন, বর্তমান সময়ে সুস্থ থাকতে হলে ধূমপান ছেড়ে দিতে হবে, বেশি পরিমান চিনি খাওয়া যাবে না, সে সাথে ফাস্টফুড এবং প্রক্রিয়াজাত খাবার খাওয়া যাবে না।’ কারন এসব খাবার গ্রহণ করলে শরীরের জটিলতা আরও বাড়বে ফলে করোনা আক্রান্ত হলে মৃত্যু পর্যন্ত হতে পারে।

যুক্তরাজ্যের হাসপাতালে যে কয়েকহাজার রোগী ভর্তি হয়েছিল তাদের মধ্যে ৩ ভাগ মানুষই ছিল অতিরিক্ত ওজনের। এছাড়া যাদের টাইপ-টু ডায়বেটিস অথবা যাদের বিপাকীয় সিন্ড্রম রয়েছে তারা কোভিড-১৯ এ আক্রান্ত হলে মৃত্যুর ঝুকি ১০ শতাংশ বেড়ে যায়। এই তথ্যটি ইউরোপীয়ান সায়েন্টিস্ট ম্যাগাজিন প্রকাশ করেছে।

যুক্তরাজ্যের কার্ডিওলোজিস্ট আসিম মালহোত্রা পরিষ্কার করে বলেন,’করোনা আক্রান্তদের পরিসংখ্যান দেখে স্পষ্ট বোঝা যাচ্ছে বিপাকীয় সমস্যা গ্রস্থ ব্যাক্তিদের মৃত্যু হার সবচেয়ে বেশি। এছাড়া টাইপ-২ ডায়বেটিস, হৃদরোগ এবং যে সব বয়স্ক ব্যাক্তিদের উচ্চ রক্তচাপ রয়েছে তারা উচ্চ ঝুকিতে আছে। কম পুষ্টিসম্পন্ন খাবার এবং স্থুলতাও করোনায় মৃত্যুর আরেকটা বড় কারন।

এ বিষয়ে তিনি আরও বলেন, ‘চিনি এবং প্রক্রিয়াজাত খাবার খাওয়া বাদ দিন তাহলে কয়েক সপ্তাহের মধ্যেই ভাল ফলাফল পাবেন। পাশাপাশি আপনার করোনা ঝুকিও কমে আসবে।

কার্ডিওলোজিস্ট আসিম মালহোত্রার এই মন্তব্যকে সমর্থন দিয়েছেন পুষ্টিবিদ ক্যারিন জিন। তিনি বলেন, ‘আসিম মালহোত্রা একেবারে সঠিক কথাটিই বলেছেন। আমাদের সবার এই কথাগুলা মেনে চলা উচিত। করোনা থেকে বেঁচে থাকতে চাইলে আমাদের দেহে শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে হবে। সবার আগে আমাদের বিপাকীয় সুস্থতা নিশ্চিত করতে হবে।এর পাশাপাশি য়মিত ব্যায়াম এবং পর্যাপ্ত ঘুম দিতে হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *