সুখবরঃ ছাত্র-ছাত্রীদের মোবাইলে পৌঁছে গেল ৫১ কোটি টাকা

দ্বি’তীয়’বা’রের মতো জি’টুপি পদ্ধ’তি’তে বৃত্তির টাকা সরা’সরি ‘শিক্ষা’র্থীর মো’বাইল নম্বরে পৌঁ’ছে দিয়ে’ছে শিক্ষা মন্ত্র’ণা’লয়ের মাধ্য’মিক ও উচ্চ শিক্ষা অধি’দপ্তর (মাউশি)। আজ মঙ্গ’লবার বাংলা’দেশ ব্যাংক হতে ২ লাখ ৭৭ হাজার ৮৫টি ইএফটি এর মাধ্যমে ৫১ কোটি ৩৬ লাখ ২৮ হাজার ৪৫০ টাকা প্রে’রণ করা হয়েছে বলে এক সংবা’দ বি’জ্ঞ’প্তিতে জা’নিয়েছে শি’ক্ষা মন্ত্র’ণালয়। শিক্ষা মন্ত্রণা’লয় থেকে জানানো হয়, মাউশির রাজস্ব খাতভূক্ত মেধা ও সা’ধারণ বৃত্তি’প্রা’প্ত শিক্ষার্থীদের মাঝে ২য় পর্যায়ে জিটুপি পদ্ধতিতে বৃত্তির অর্থ বিতরণ কা’র্যক্র’মে’র উ’দ্বো’ধনের সময় এক অন”লাইন সভায় প্রধান অ’তিথির বক্তব্যে শিক্ষা’মন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেন, তথ্য’প্রযু’ক্তির সেবা তথা ডিজি’টাল বাংলাদে’শের সুফল সক’লের কাছে পৌঁছে দিতে সরকা’র স’র্বা’ত্মক প্রচে’ষ্টা চালাচ্ছে।

সরকা’রের ‘রূপকল্প-২০২১’ এর আলোকে ডিজিটাল বাংলাদেশের উদ্দেশ্যে হলো অল্প সময়ে, কম পরিশ্রমে এবং স্বল্প ব্যয়ে মানু’ষের দো’রগো’ড়ায় সেবা পৌঁছানোর নিশ্চয়তা প্রদান করা। এ ল’ক্ষ্য অর্জ’নের লক্ষ্যে শিক্ষা মন্ত্রণা’ল’য়ের অধীন সকল বৃত্তি কার্যক্রম ডিজি’টালা’ইজড করা হয়েছে। তিনি আরও বলেন, পূর্বের গ’তানুগ’তিক ম্যানু’য়াল প’দ্ধ’তিতে শিক্ষা’র্থীদে’র বৃ’ত্তির অর্থ প্রা’প্তি’তে বিভি’ন্ন ধরণের ভোগান্তির স্বী’কার হতে হতো। সরকার জি’টুপি পদ্ধ’তিতে ইএফটি এর মা’ধ্যমে বৃ’ত্তির অর্থ সরাস’রি শি’ক্ষার্থীর ব্যাংক হিসাবে পৌঁছে দে’য়ার মাধ্য’মে ভো’গান্তি’র নির’সন করছে। এর ফলে শিক্ষা’র্থীরা দ্রুততম সম’য়ের মধ্যে তাদের ব’রাদ্দ’কৃত বৃত্তি’র টাকা পেয়ে যাবে এবং সর’কা’রের অর্থ ও সময় সাশ্রয় হবে। টাকা মাউশির উপ-পরিচালক পরিকল্পনা ও উন্নয়ন মো: নুরুল ইস’লাম চৌধুরীর সঞ্চালনায় এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডঃ সৈয়দ মো গো’লাম ফারুকের সভাপতিত্বে এই অনলাইন সভায় আরো যু’ক্ত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

শিক্ষা মন্ত্র’ণালয় সূত্র জা’নায়, মাউশি হতে সরকা’রের রা’জস্ব খাত’ভুক্ত পিইসি, জেএসসি, এসএসসি, এইচএসসি এবং স্নাতক (পাস/সম্মান) পরী’ক্ষাস’হ মোট চা’রটি ক্যা’টা’গরির শি’ক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হয়। প্রতি বছর (ক) মেধা ও সাধারণ বৃ’ত্তি কো’টায় ১ লাখ ৬৯ হাজার ৬৫৯ জন (খ) সংখ্যা’লঘু সম্প্রদায়, উপজা’তীয় উপ’বৃত্তি ৮ হাজার ৭৬০ জন (গ) দৃষ্টি প্রতিব’ন্ধী, অটিস্টিক উপবৃত্তি ১ হাজার ৭৩৫ জন (ঘ) বিভিন্ন পেশামূলক উপবৃত্তি ৭ হাজার ২৩০ জনসহ ঘো’ষিত বৃ’ত্তির সংখ্যা ১ লাখ ৮৭ হাজার ৩৮৪। এছা’ড়া প্রতি বছর পূর্ব থেকে বিভিন্ন শ্রেণির চ’লমান ‘বৃ’ত্তির সংখ্যা ২ লাখ ৭২ হাজার ৫৬৯। চলমান ও ঘো’ষিত বৃ’ত্তি’সহ এক বছরে ৪ লাথ ৫৯ হা’জার ৯৫৩ জন শি’ক্ষা’র্থীকে বৃত্তি/উপবৃত্তি প্রদান করা হয়। এর আগে গত ২২ জুন আ’নুষ্ঠানি’কভাবে দে’শের বিভিন্ন সরকারি/বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়, সা’ধারণ কলে’জ, মেডি’কেল কলেজ, ইঞ্জিনি’য়ারিং কলেজ ও বিশ্ব’বিদ্যাল’য়ে অধ্য’য়’নরত বৃত্তি’প্রা’প্ত ৮৩ হাজার ৯৬৪ জন শি’ক্ষার্থীকে ১৭ কোটি ৩২ লাখ ৭৬ হাজার ৩৬৫ টাকা সরাসরি তাদের ব্যাংক হিসাবে ইএফটি এর মা’ধ্যমে প্রেরণ করে এ কা’র্যক্র’মের শুভ সূচনা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *