বরিশালের বিভাগীয় কমিশনার হলেন একাদশ শ্রেণির ছাত্রী

বরিশালের বিভাগীয় কমিশনার হলেন বরগুনা সরকারি কলেজের একাদশ শ্রেণির ছাত্রী রাইমু জামান।

তবে তা এক ঘণ্টার জন্য। প্রতীকী দায়িত্ব নিয়েই বরিশালের ছয় জেলাকে নারীবান্ধব করতে আর নারীর প্রতি সহিংসতা রোধে সুপারিশমালা তুলে ধরেন তিনি। সে প্রস্তাবনা বাস্তবায়নের ঘোষণাও দিয়েছে প্রশাসন।

মঙ্গলবার বিকেলে বরিশালের বিভাগীয় কমিশনার কার্যালয়ে বিভাগীয় কমিশনার অমিতাভ সরকারের কাছ থেকে প্রতীকীভাবে কমিশনারের দায়িত্ব গ্রহণ করেন রাইমু জামান। এক ঘণ্টার জন্য তার অধীন হন সকলে। ফুলেল শুভেচ্ছা জানানো হয় তাকে।

কণ্যাশিশু দিবস উপলক্ষে, নারীর ক্ষমতায়নের জন্য বেসরকারি সংস্থ্যা প্লান ইন্টারন্যাশনাল উদ্যোগ নেয় এই আয়োজনের। পরে এক গোলটেবিল আলোচনায় নারীর প্রতি সহিংসতা বন্ধ, বাল্য বিয়ে রোধসহ করনীয় তুলে ধরেন বক্তারা। আর স্বপ্নের কথা তুলে ধরেন এক ঘণ্টার কমিশনার।

আরও পড়ুন: বরিশালে যৌতুকের জন্য গৃহবধুর পায়ের রগ কাটলেন স্বামী

নারীবান্ধব বরিশাল বিভাগ গড়ে তুলতে তুলে ধরেন নানা সুপারিশমালা। বিভাগীয় কমিশনারও ঘোষণা দেন এই কিশোরীর স্বপ্ন বাস্তবায়নের।

বরিশালের বিভাগীয় কমিশনার অমিতাভ সরকার বলেন, নারীরা রাষ্ট্রের অনেক সর্বোচ্চ গুরুত্বপূর্ণ পদে থাকলেও নানাভাবে বঞ্চনার শিকার হচ্ছেন।

এমন করে এক ঘণ্টার জন্য নয়, আজকের কন্যাশিশুরাই আগামীতে দেশ পরিচালনায় অগ্রণী ভূমিকা পালন করবে। তবে এ জন্য প্রথমত পরিবার এবং সমাজকেই দায়িত্ব নিতে হবে-সুন্দর একটি পরিবেশ গড়ে দিয়ে।

সূত্র: পূর্বপশ্চিম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *