দু’সপ্তাহে ২৩ বার নিজের পরিবারেই বিয়ে, আবার ২৩ বার ডিভো’র্সও! কারণ জা’নলে অ’বাক হবেন

অন্যরকম এক ঘ’টনা ঘ’টেছে চীনের ঝেজিয়াং প্রদেশে। সরকারের কাছ থেকে অ্যাপার্টমেন্ট পাওয়ার লোভে নিজেদের মধ্যে ২৩ বার বিয়ে ও ২৩ বারই বিবাহ বি’চ্ছেদের ঘ’টনা ঘ’টিয়েছে একটি পরিবার। এ ঘ’টনায় ঐ পরিবারের ১১ জনকে গ্রে’ফতার ক’রেছে পু’লিশ।

২০১১ সালের চীনের স্টেট কাউন্সিলের পাশ করানো আ’ইন অনুযায়ী, উ’ন্নয়ন প্রকল্পের জন্য কারও বাড়ি যদি ভা’ঙা পড়ে, তা হলে সেই পরিবারের প্র’ত্যেক সদস্য ৪০ ব’র্গমিটারের বা’সস্থান পাবেন। চিনের ঝেজিয়াং প্র’দেশের লি’শুই শহরে একটি পরিবারের বাড়ি ভা’ঙা প’ড়েছিল উ’ন্নয়ন প্র’কল্পের জন্য।

তাই সরকার থেকে বেশি জায়গা পাওয়ার জন্য এই পরিবারের সদস্যরা নিজেদের আত্মীয়দের মধ্যেই বিয়ে ও ডিভো’র্স ক’রেছেন ২৩ বার! এই সংখ্যক বিয়ে ও ডি’ভোর্স তাঁরা ক’রেছেন মাত্র দু’সপ্তাহের মধ্যে।

এই জা’লিয়াতি শুরু করেন প্যান নামের এক ব্য’ক্তি। বাড়ি ভা’ঙা পড়ার পর তিনি বিয়ে করে নেন নিজে’র প্রা’ক্তন স্ত্রীকে। বিয়ের ছ’দিন পরই ডি’ভোর্স দিয়ে দেন তাঁকে। এর পর প্যানের স’ঙ্গে যোগ দেন তাঁর আ’ত্মীয়রা। প্রা’ক্তন স্ত্রীকে ডিভো’র্স দেওয়ার পর প্যান বিয়ে করেন বোনকে। তার পর শ্যা’লিকাকে।

এমনকি প্যা’নের বাবাও বেশ কয়েক জন আ’ত্মীয়কে বিয়ে করেন। এমনকি স’ম্পত্তি পেতে প্যান বিয়ে করেন নিজে’র মাকেও! প্র’ত্যেককে বিয়ে করে ন’থিকরণের সময় প্যান দেখিয়েছিলেন স্ত্রী’দের বাড়ি অন্য গ্রামে। আ’সলে বাসভবন ভা’ঙলে স্ত্রীও সম্প’ত্তি পাবেন যে! সে জন্যই এ হেন কাণ্ড ঘ’টিয়েছে ওই পরিবার।

এই জা’লিয়াতি ধ’রা পড়ে গত সপ্তাহে। তখন দে’খা যায় এক সপ্তাহে তিন বার বিয়ের রে’জিস্ট্রেশন ক’রিয়েছেন প্যান। তার পর তদ’ন্ত ক’রতেই উঠে আসে গো’টা বিষয়টি। এই জা’লিয়াতির জন্য ওই পরিবারের ১১ জন স’দস্যকে গ্রে’ফতার করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *