দেশে গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা বেড়ে ২১৪৪, মৃত্যু ৮৪

দিন গড়ার সাথে সাথে ভয়ংকর হয়ে উঠছে প্রাণঘাতী করোনাভাইরাস। বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও ভয়াল থাবা বসানো শুরু করেছে এই ভাইরাস। প্রতিদিনই জ্যামিতিক হারে বাড়ছে আক্রান্ত ও মৃত্যের সংখ্যা।গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩০৬ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২১৪৪ জন। এছাড়া বাংলাদেশে গেল ২৪ ঘণ্টায় করোনা ভাইরাস প্রাণ কেড়ে নিয়েছে ৯ জনের। এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮৪ জন। করোনা ভাইরাস নিয়ে নিয়মিত ব্রিফিংয়ে শনিবার (১৭ এপ্রিল) দুপুরে এ তথ্য জানানো হয়।

বিশ্ব পরিস্থিতি: করোনাভাইরাস মহামারিতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দেড় লাখ ছাড়িয়েছে। প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে সোয়া ২২ লাখ। গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে প্রাণ হারিয়েছে প্রায় ৭ হাজার ৫০০ জন। এদিকে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে আরও ৮৫ হাজার মানুষ। গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ মানুষ আক্রান্ত ও মৃত্যুবরণ করেছে। গত ২৪ ঘণ্টায় আড়াই হাজারের বেশি মানুষের যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু হয়েছে। আর এই ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৩০ হাজারের বেশি মানুষ। ফলে যুক্তরাষ্ট্রে মোট আক্রান্ত ও মৃতের সংখ্যা যথাক্রমে ৭ লাখ ১০ হাজার ২১ জন ও ৩ লাখ ৭ হাজার ১৫৮ জন। চলতি সপ্তাহে নিউ ইয়র্ক সিটি জানায়, করোনাভাইরাস উপসর্গ নিয়ে মারা গেছে এ ধরনের সম্ভাব্য মৃত্যুর সংখ্যা ৩ হাজার ৭৭৮ জন। তাদের এই সংখ্যা মোট মৃত্যুর সংখ্যার সঙ্গে যোগ করা হবে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের অর্থনীতির চাকা ফের চালু করতে বৃহস্পতিবার সন্ধ্যায় পরিকল্পনা ঘোষণা করে অঙ্গরাজ্যের গভর্নরদের তাঁদের রাজ্য খুলে দেওয়ার অনুমতি দেন। মন্টানা, ওয়াইমিং, নর্থ ডাকোটা অঙ্গরাজ্যের নাম উল্লেখ করে ট্রাম্প বলেছেন, এসব অঙ্গরাজ্যের অবস্থা নিউ ইয়র্কের মতো নয়। ৫০টির মধ্যে ২৯টি অঙ্গরাজ্য পর্যায়ক্রমে লকডাউন তুলে দেওয়ার পর্যায়ে আছে বলে তিনি মনে করেন। এদিকে যুক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে প্রায় ৮০০ জনের। ফ্রান্সেও মৃতের সংখ্যা প্রায় ৮০০ জন। স্পেন-ইতালিতেও লম্বা হচ্ছে লাশের মিছিল। তবে, এ দুই দেশে নতুন সংক্রমণের হার কমেছে অনেকটা। এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে, এখন পর্যন্ত নিরাপদ থাকলেও করোনার পরবর্তী হটস্পট হতে পারে আফ্রিকার দেশগুলো। ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, আজ শনিবার (১৮ এপ্রিল) সকাল ৯ টা পর্যন্ত বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চল কভিড-১৯-এ আক্রান্ত হয়েছে। আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২২ লাখ ৫০ হাজার ৬৮৯ জনে। মোট মৃত্যু হয়েছে ১ লাখ ৫৪ হাজার ২৫৬ জনের। সুস্থ হয়েছে সাড়ে ৫ লাখ ৭২ হাজার ১০৩ জন।

Author: admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *