একসময় যে ইস্ট ইন্ডিয়া কোম্পানি ভারতে শাসন করেছিল, এবার তা কিনে নিলেন এক ভারতীয় !

ভারতের (india) বুকে একশ বছর ধরে শোষণ আর লুঠতরাজ চালানো ইস্ট ইন্ডিয়া কোম্পানির ( east india company) মালিক বর্তমানে একজন ভারতীয়। ভারত থেকে ইউরোপে মশলা, চা এবং বহিরাগত আইটেম আমদানি করার জন্য ১৬০০ সালে প্রতিষ্ঠিত হয় ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির।

১৭১৭ সালে ফারুখশিয়ারের ফরমানের মধ্য দিয়ে ভারতে যাত্রা শুরু করে এই কোম্পানি। কিছুদিন পরেই কলকাতায় স্থাপিত হয় ফোর্ট উইলিয়াম। এরপর নবাব সিরাজউদ্দৌল্লাকে সিংহাসন থেকে সরানোর ষড়যন্ত্রে লিপ্ত হয় ইস্ট ইন্ডিয়া কোম্পানি।

১৭৫৭ সালে পলাশির প্রান্তরে বাঙালির রক্তে লাল হয়ে অস্তমিত হয় ভারতের স্বাধীনতার সূর্য৷ তারপর টানা ১০০ বছর ভারতে শাসনের নামে শোষণ করে এই কোম্পানি। ১৮৫৭ সালে মহাবিদ্রোহের পর এই সংস্থার হাত থেকে ভারতের শাসনভার নেন মহারানী ভিক্টোরিয়া।

তারপর থেকেই ক্রমশ পতন শুরু হয় এই সংস্থার। শুধুমাত্র ইতিহাসের পাতাতেই সীমাবদ্ধ হয়ে পড়ে এই কোম্পানি। ২০০৩ সালে এই কোম্পানির শেয়ার হোল্ডাররা চা ও কফির ব্যাবসার মধ্য দিয়ে এই কোম্পানিটিকে পুনরায় ফিরিয়ে আনতে চান।

সঞ্জীব মেহতা নামের এক ভারতীয় উদ্যোক্তা ২০০৫ সালে এই কোম্পানিটি কিনে নেন এবং বিলাসবহুল চা, কফি এবং খাবারের ব্র‍্যান্ডে রূপান্তরিত করেন।

সঞ্জীব মেহতা এক সাক্ষাৎকারে বলেন, যে কোম্পানি ভারত শাসন করেছিল তার মালিক হওয়াকে তিনি রাজার নিজের রাজ্যে পুনরুদ্ধার বলেই মনে করেন৷ তিনি আরো বলেন, ইতিহাসের ইস্ট ইন্ডিয়া সংস্থা আগ্রাসনে নিজেকে গড়ে তুলেছিল, তবে আজকের ইস্ট ইন্ডিয়া কোম্পানির লক্ষ্য তার পুরো উল্টো।

Author: Rijvi Ahmed

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *