আজ থেকে টানা ৫দিন দেশের যেসব অঞ্চলে প্রবল বৃষ্টির কথা জানালো আবহাওয়া অধিদপ্তর

মৌসুমি বায়ু সক্রিয় হওয়ায় সারাদেশে সোমবার থেকে টানা পাঁচদিন বৃষ্টির শঙ্কা রয়েছে। এছাড়া দেশের কোথাও হালকা থেকে মাঝারি, আবার কোথাও ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ভারতেও বৃষ্টি হওয়ার আশঙ্কা প্রবল। ফলে নদ-নদীর পানি আরও বাড়তে পারে। এতে করে ফের অস্থায়ী বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে। তবে দীর্ঘ মেয়াদে বন্যা হওয়ার শঙ্কা খুবই কম। বিশেষ করে দক্ষিণাঞ্চলের বরিশাল, পটুয়াখালী, বাগেরহাট, বরগুনার মতো উপকূলীয় অঞ্চলে বৃষ্টির পরিমাণ বেশি হতে পারে।

এদিকে বন্যার পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় তাদের পর্যবেক্ষণে থাকা ১০১টি সমতল স্টেশনের মধ্যে ৫৩টির পানি বেড়েছে, কমেছে ৪৭টির, আর একটি স্টেশনের পানি অপরিবর্তিত রয়েছে।
বর্তমানে সারাদেশে বিপৎসীমার ওপরে ওঠা নদীর সংখ্যা তিনটি। কুড়িগ্রামের ধরলা নদীর পানি ১১ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে। বগুড়ার সারিয়াকান্দিতে যমুনা নদীর পানি বিপৎসীমার ১৫ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে।

এদিকে আবহওয়া অফিসের তথ্য মতে, ময়মনসিংহ বিভাগের কয়েকটি জেলাসহ বেশ কয়েকটি স্থানে মৃদু তাপপ্রবাহ চলছে। যেটি রবিবারও অব্যাহত থাকতে পারে। এ অবস্থায় বৃষ্টির খবর শান্তির পরশ এনে দিতে পারে।

Author: Rijvi Ahmed

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *