দুঃসময়ে ঋণ করে ঈদ বোনাসসহ শ্রমিকদের অগ্রিম বেতন দিলেন পোশাকমালিক

করোনা ভাইরাস প্রাদু’র্ভাবের এই সময়ে সবাই কমবেশি সং’কটে। অনেক প্রতিষ্ঠান এ পরি’স্থিতিতেও জো’র করে শ্রমিকদের দিয়ে কাজ করাচ্ছে। অনেকে ব্যয় কমাতে শ্রমিক ছাঁটাই করছে বা তাদের অর্ধেক বেতন দিচ্ছে। বিশেষ করে তৈরি পোশাক কারখানার বি’রু’দ্ধে এমন সব অভিযোগ উঠছে।

এর মধ্যেও ব্যতিক্রমী উদাহরণ সৃষ্টি করেছে এসপি গ্রুপ। গাজীপুরে রয়েছে এই গ্রুপের এএমসি নিট কম্পোজিট লিমিটেড ও এসপি ফ্যাশন লিমিটেড নামের দুটি প্রতিষ্ঠান। সেখানে কাজ করেন ৩ হাজার ৩০০ শ্রমিক-কর্মচারী। করোনা ভাইরাস বি’স্তার রোধে গত ২৫ মার্চ থেকে কারখানাটি ছুটি। কিন্তু শ্রমিকদের মার্চ মাসের বেতন-ভাতার পাশাপাশি এপ্রিল মাসেরটাও অগ্রিম দেওয়া হয়েছে।

শ্রমিকদের দেওয়া হয়েছে ঈদ বোনাস ও চাকরি না হা’রানোর নিশ্চয়তা। শ্রমিকদের সুর’ক্ষার কথা চিন্তা করেই এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সুবোল চন্দ্র সাহা। মঙ্গলবার দুপুরে তিনি বলেন, ”ইউরোপের ক্রেতারা তাদের ক্রয়াদেশ স্থ’গিত করেছে। এরপরই আমরা কারখানা বন্ধের সিদ্ধান্ত নিয়েছি। তবে হাতে পর্যাপ্ত টাকা ছিল না। একটি বেসরকারি ব্যাংকের কাছ থেকে ঋণ নিয়েছি। তা দিয়ে ৩ হাজার ৩০০ শ্রমিকদের দুই মাসের বেতন–ভাতা পরিশো’ধ করেছি।”

অগ্রিম বেতন দেওয়ার বিষয়ে এই ব্যবসায়ী বলেন, ”আমি নারায়ণগঞ্জে মাত্র ৩০টি যন্ত্র নিয়ে কারখানা শুরু করেছিলাম। বর্তমানে ৩ হাজার ৩০০ শ্রমিক আমার কারখানায় কাজ করেন। আমার গাড়ি–বাড়ি, সরকারের দেওয়া সিআইপি (বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি) মর্যাদা—সবকিছুর পেছনে এই শ্রমিকদের অবদান রয়েছে। এই দুঃসময়ে কীভাবে তাঁদের অবদান অস্বীকার করব?”

Author: admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *