যুক্তরাজ্যে করোনা চিকিৎসায় নিজের জীবন উৎসর্গ করলেন বাংলাদেশি চিকিৎসক

যুক্তরাজ্যে করোনা চিকিৎসায় নিজের জীবন বিলিয়ে দিলেন যুক্তরাজ্যে অবস্থানরত বাংলাদেশি চিকিৎসক ডা. আব্দুল মাবুদ চৌধুরী (ফয়সাল)। করোনার সাথে প্রায় দুই সপ্তাহ লড়াই করে বুধবার লন্ডনের একটি হাসপাতালে শেষ নিঃস্বাস ত্যাগ করেন তিনি।

নিঃস্বার্থভাবে করোনাভাইরাস আক্রান্ত রোগীকে চিকিৎসা দিয়েছেন তিনি। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাসাতে কোয়ারেন্টাইনে থাকাকালীন ফয়সাল লিখেন, যারা আমাদের বলেছিল এই রোগটি তেমন ভয়ংকর নয়, সমস্ত দোষ তাদের। তারা বলেছিল এটি সাধারণ এক ধরনের ফ্লু। কোনো ব্যবস্থা নেয়া হয়নি। আর এখন অনেক বেশি দেরি হয়ে গেছে।

তার এক বন্ধু লেখেন, আমার খুব কাছের বন্ধুদের মাঝে এই প্রথম একটি বন্ধু হুট করে আমাদের ছেড়ে চলে গেল। ব্যাপারটা খানিকটা কল্পনারও বাইরে। ফয়সাল তো এত সহজে চলে যাবার মতো নয়।সিলেট ক্যাডেট কলেজের মেধাবী ছাত্র ছিলেন ডা. ফয়সাল। ১৯৮৬ সালে চট্টগ্রাম মেডিকেল কলেজে (চমেক) ভর্তি হন।

ইংল্যান্ডে ইউরোলোজির অস্ত্রপ্রচারের বিশেষজ্ঞ হবার পরেই প্রতি বছর দুবার বাংলাদেশে এসে গরিব রোগীদের বিনামূল্যে অস্ত্রপ্রচার করাতেন এবং নতুন প্রজন্মের ইউরোলজিস্ট তৈরি করার জন্য কাজ করতেন। ফয়সাল বাংলাদেশ ইউরোলোজিক্যাল সোসাইটির একজন প্রধান উপদেশক ছিলেন।

বাংলাদেসশে না থেকেও বাংলাদেশি রোগীদের নিয়মিত টেলিফোন বা ইন্টারনেটে বিনামূল্যে জটিল রোগের জরুরি কনসালটেন্সি করতেন তিনি। সেখান থেকেই তার স্বপ্ন তৈরি হয়েছিল বাংলাদেশের বাইরে থাকা চিকিৎসকদের নিয়ে একটি টেলিমেডিসিনের নেটওয়ার্ক তৈরি করবেন। এটি নিয়ে অনেকদূর কাজ করেছিল এবং এটি বাস্তবায়নের জন্য এ বছরের শীতের ছুটিতে বাংলাদেশে আসতে চেয়েছিলেন।

Author: admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *